মূত্রাশয়ের পাথর অপসারণসহ সফেদার রয়েছে ১৩ স্বাস্থ্য উপকারিতা

হাওর বার্তা ডেস্কঃ পুষ্টিমান সমৃদ্ধ, সহজলভ্য ও সাশ্রয়ী একটি ফল হচ্ছে সফেদা। সফেদা অত্যন্ত মিষ্টি, সুস্বাদু ও সুন্দর গন্ধযুক্ত ফল। সফেদাকে প্রাকৃতিক পুষ্টির দোকান ঘরও বলা হয়ে থাকে।

এটি খাদ্যশক্তি কিলোক্যালরি শর্করা, আমিষ, ভিটামিন, ফলেট, ক্যালসিয়াম, আয়রন মিলিগ্রাম, ম্যাগনেসিয়া, ফসফরা, পটাশিয়াম, সোডিয়াম, ও জিংক এর একটি সমৃধ্য উৎস। এছাড়াও এতে রয়েছে, অ্যান্টিঅক্সিডেন্টসমূহের, ভিটামিন এ, সি, ই, তামা, লোহা, ইত্যাদি।

চলুন জেনে নেয়া যাক সফেদার পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে-

> সফেদাতে থাকা ক্যালসিয়াম, আয়রন ও ফসফরাস হাড়ের গঠনকেও মজবুত করে।

> হঠাৎ করে সর্দি, কাশি হলে ওষুধের বিকল্প হিসেবে সফেদা খেতে পারেন।

> সফেদায় আছে প্রচুর পরিমাণ গ্লুকোজ। এই গ্লুকোজ শক্তি দেয়। ফলে কাজেও আসে গতি।

> সফেদা ফলের স্নায়ু শান্ত করার অসাধারণ এক ক্ষমতা আছে। তাই নিয়মিত সফেদা খান।

সফেদা ফল

সফেদা ফল

> সফেদায় প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি রয়েছে। সফেদা খেলে মানসিক চাপ ও উদ্বেগ দূর হয়। নিয়মিত সফেদা খেলে মুখের ক্যান্সার প্রতিরোধ করা যায় ও দাঁত ভালো থাকে।

> শরীরের কোষের ক্ষতিসাধন প্রতিরোধ করতে সাহায্য করে এই ফল। নিয়মিত সফেদা খেলে ঘন ঘন ঠাণ্ডা লাগার সমস্যা কমে যায়। শ্বাসকষ্ট দূর করতে সাহায্য করে এবং ফুসফুস ভালো থাকে।

> ত্বকে বয়সের ছাপ দূর করতে চান? নিয়মিত সফেদা খান। এতে প্রচুর পরিমাণ ভিটামিন এ আছে। সফেদা চোখ, ত্বক ও হাড়ের জন্য খুব ভালো।

> সফেদা একটি ফাইবার সমৃদ্ধ ফল, তাই একে প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে ব্যবহার করা যায়। এতে পর্যাপ্ত খাদ্য আঁশ রয়েছে যা হজম-বদহজম এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আধাপাকা সফেদা জলে ফুটিয়ে কষ বের করে খেলে ডায়রিয়া ভালো হয়।

> এতে প্রদাহ বিরোধী উপাদান রয়েছে যা ক্ষয়কারক গ্যাস্ট্রিক, আন্ত্রিক প্রদাহ, পেট জ্বালা, ইত্যাদি রোগের সমাধান করে।

সফেদা ফল

সফেদা ফল

> শরীরের ওজন কমাতে চাইলে নিয়মিত সফেদা খেতে পারেন। সফেদায় চর্বি থাকে না। তাই বেশি খেলেও শরীরে মেদ বাড়ার আশঙ্কা থাকে না।

> সফেদার পুষ্টি এবং কার্বোহাইড্রেট কর্মজীবী মায়ের জন্য অনেক উপকারী। এটা গর্ভাবস্থায় বমি বমি ভাব এবং মাথা ঘোরা দূর করতে সাহায্য করে।

> সফেদায় থাকা ডায়াটরি ফাইবার, পলিফেনলিক যৌগ ও ভিটামিন আমাদের শরীরকে রোগমুক্ত রাখতে সহায়তা করে। নিয়মিত সফেদা খেলে শারীরবৃত্তীয় কাজের গতি ত্বরান্বিত হয়।

> সফেদা একদিকে ত্বকের আর্দ্রতা রক্ষা করে কোষের ক্ষয় পূরণ করে, অন্যদিকে নতুন কোষ তৈরিতে অংশ নেয়। ত্বকে বয়সের ছাপ পড়তেও বাধা দেয়।

> সফেদা বীজের চুর্ণ খেলে কিডনির রোগ ভালো হয় এবং এটা মূত্রাশয়ের পাথর অপসারণ করতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর