নাক ডাকার সমস্যা দূর হবে লবণ পানিতে

হাওর বার্তা ডেস্কঃ রাতে দিনে যখনই ঘুমাচ্ছেন আপনার নাক ডাকার শব্দে অন্যদের ঘুম হারাম। একে অনেকে কোনো সমস্যা বলে মানতে চান না। জানেন কি? এটি মারাত্মক সব রোগের লক্ষণ। নাক ডাকার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। অনেক সময় ঠাণ্ডা লেগে নাক বন্ধ হয়েও ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা হয়ে থাকে।

আবার নেশাজাতীয় দ্রব্য সেবন, অতিরিক্ত মেদ ও শোয়ার ধরনের জন্যও নাক ডাকতে পারে। তবে খুব সহজ কিছু উপায়ে আপনি এই বিব্রতকর সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

প্রথমত খেয়াল করুন এই সমস্যার কারণ কি। যদি ঠাণ্ডা লাগার কারণে আপনার নাক বন্ধ হয়ে যায়, তাহলে ঘুমানোর আগে লবণ পানির স্প্রে ব্যবহার করুন। ঘরেই তৈরি করতে পারবেন এই স্প্রে। এজন্য আধা চা চামচ মোটা দানার লবণের সঙ্গে ১ কাপ পানি মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। প্রতি রাতে ঘুমানোর আগে দুই থেকে তিনবার নাকে স্প্রে করুন। তবে ৪-৫ রাতের বেশি ব্যবহার করবেন না।

আপনার শোয়ার ধরণ বদলে দেখতে পারেন। অনেক সময় চিৎ হয়ে শোওয়ার কারণে পেছনের অংশে চাপ পড়ে শ্বাসনালির পেশি সংকুচিত হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পাশ ফিরে তারপর ঘুমান। একটি বড় কোলবালিশ ব্যবহার করতে পারেন ঘুমানোর সময়।

অতিরিক্ত মেদের কারণেও নাক ডাকার সমস্যা হতে পারে। সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চার মাধ্যমে মেদ কমিয়ে ফেলুন।

ঘুমানোর আগে কয়েক ফোঁটা মেন্থল তেল লাগিয়ে নিন নাকের আশেপাশে। এতে নাক বন্ধজনিত সমস্যা থেকে মুক্তি মিলবে।

নাক ডাকার প্রবণতা বেশি দেখা যায় ধূমপায়ীদের মধ্যে। যে কোনো ধরনের নেশাজাতীয় দ্রব্য গ্রহণের অভ্যাস থাকলে তাই ত্যাগ করুন দ্রুত।

উঁচু বালিশে ঘুমালেও অনেক সময় বন্ধ হয় নাক ডাকা। তবে নাক ডাকা বন্ধ না হলে ডাক্তারের পরামর্শ নিন। কারণ অসুস্থতার কারণেও এ ধরনের সমস্যা হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর