,

19

সব খাবার খেলে ক্যানসার হতে পারে

হাওর বার্তা ডেস্কঃ অনেক জটিল রোগের সমষ্টি হচ্ছে ক্যানসার। সাধারণত ক্যানসার সংক্রামক ব্যাধি নয়। এখনো সঠিকভাবে জানা যায়নি কেন মানুষের শরীরের স্বাভাবিক কোষ অস্বাভাবিক কোষে পরিণত হয়। শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গেই ক্যানসার হতে পারে।

মানবদেহ অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র কোষ দ্বারা গঠিত। সুস্থ দেহে এ কোষগুলো নিয়মিত ও সুনিয়ন্ত্রিত কোষবিভাজন পদ্ধতির মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গের বৃদ্ধি সাধন ও ক্ষয় রোধ করে। সম্ভবত একটি মাত্র কোষ থেকে ক্যানসার রোগের উৎপত্তি হয়ে থাকে। কোনো অজ্ঞাত কারণে হঠাৎ করে কোনো একটি কোষ অনিয়ন্ত্রিত বিভাজন শুরু হয়ে যায় এবং বিরামহীনভাবে তা চলতেই থাকে। ফলে অচিরেই সেখানে একটি পিণ্ড বা টিউমারের সৃষ্টি হয়।
প্রতি বছর পৃথিবীতে লাখ লাখ মানুষ মারা যায় ক্যানসারের কারণে। বিশেষজ্ঞরা মনে করেন হঠাৎ করে ক্যানসারের প্রকোপ বেড়ে গিয়েছে শুধুমাত্র আমাদের জীবনধারা এবং খাদ্যাভাসের কারণে। প্যাকেটজাত খাবার, ভেজাল খাবার গ্রহণ করার প্রবণতা দিন দিন বেড়ে চলেছে। আর সেটাই মূল কারণ হয়ে উঠেছে। কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যা দীর্ঘমেয়াদে ক্যানসারের কারণ হয়ে ওঠে। তাই শুরুতেই বিষয়টি নিয়ে অবগত হন এবং সেই সমস্ত খাবার খাওয়া বন্ধ করুন।

সাদা ময়দা

সাদা ময়দা ক্যানসারের কারণ হতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই রিফাইন্ড ময়দায় রং করার জন্য রাসায়নিক পদার্থ দেওয়া হয়ে থাকে কিছু ক্ষেত্রে। অন্যদিকে ময়দা রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয়।

প্যাকেটজাত দ্রব্য

প্যাকেটজাত খাবার থেকে দূরে থাকুন। এগুলো ক্যানসারের জন্য দায়ী।

সবজির তেল

আমরা রান্না করা প্রায় প্রতিটি ক্ষেত্রেই উদ্ভিজ্জ তেল ব্যবহার করতে পছন্দ করি, তা সে সবজি বা স্বাস্থ্যকর খাবারই হোক। তবে দুর্ভাগ্যক্রমে, এটি আপনার পক্ষে ভাল নয়। এটি একটি রাসায়নিক প্রক্রিয়া দ্বারা উত্তোলন করা হয়, যা অত্যন্ত ক্ষতিকারক।

লো ফ্যাট প্রোডাক্ট

যেসব প্রোডাক্টে ‘লো-ফ্যাট’ লেখা থাকে, সেই সমস্ত প্রোডাক্ট থেকেও সাবধান থাকুন। কারণ, কৃত্রিম সুইটেনার ক্যানসারের কারণও হতে পারে।

লাল মাংস

বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত লাল মাংস খেলে অগ্ন্যাশয় ক্যানসার, কোলন ক্যানসার বা কোলোরেক্টাল ক্যানসারের সম্ভাবনা প্রবল থাকবে। ক্যানসারের ঝুঁকি হ্রাস করার জন্য একজনকে অবশ্যই প্রতি দিন লাল মাংস খাওয়া উচিত নয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর