এই সময় চিনাবাদাম খেলেই হতে পারে বিপদ

হাওর বার্তা ডেস্কঃ চিনাবাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। নানান স্বাস্থ্য গুণে ভরা এই বাদাম অন্যান্য দামি বাদামের তুলনায় বেশি পুষ্টিকর। ত্বক ও চুল ভালো রাখতেও এটি কার্যকর।

প্রতিদিন সঠিক পরিমাণে চিনাবাদাম খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। চিনাবাদামে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ফ্যাটি অ্যাসিডের মাত্রা একটু বেশি পরিমাণ থাকে।

তাই সবার জন্য এই বাদাম উপকারী নাও হতে পারে। যারা পেটের নানা সমস্যায় ভুগছেন বা অ্যালার্জি রয়েছে তাদের জন্য ক্ষতিকর হতে পারে। তবে এটি স্বাস্থ্যের জন্য উপকারী হলেও, খুব বেশি পরিমাণে যদি আপনি বাদাম খান তাহলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।
চলুন জেনে নেয়া যাক অতিরিক্ত বাদাম খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে-

অ্যালার্জি হতে পারে
সবার না হলেও, অনেকেরই চিনাবাদাম থেকে অ্যালার্জি হতে পারে।  বিশেষ করে শীতকালে এই সময়া বেশি দেখা যায়। তাই অল্প করে খান। একসঙ্গে বেশি বাদাম খেয়ে ফেলবেন না। যদি আপনার কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া না হয় তবে খেতে পারেন। কিন্তু বাদাম খাওয়ার পর যদি শ্বাস নিতে সমস্যা হয়, লাল লাল ব়্যাশ দেখা দেয়, তবে একেবারেই চিনাবাদাম খাওয়া বন্ধ করে দিন।

পেটে গ্যাসের সমস্যা 
শীতকালে অতিরিক্ত চিনাবাদাম খেলে গ্যাসের সমস্যা হতে পারে। আর অ্যাসিডিটি হলে বুক জ্বালা বা অম্বল, পেটের সমস্যা এবং আরো অনেক কিছু হতে পারে। তাই চিনাবাদাম খেলে তা লিমিট বজায় রেখে খান।

ত্বকের সমস্যা
আপনার ত্বক যদি সেনসেটিভ হয় তবে বেশি চিনাবাদাম খাবেন না। কারণ এর ফলে আপনার ত্বকে চুলকানি এবং ব়্যাশ হতে পারে। এছাড়াও মুখ এবং গলা ফোলা হতে পারে।

হাঁপানি বা শ্বাসককষ্টের রোগীরা খাবেন না 
হাঁপানি রোগীদের চিনাবাদাম খাওয়া উচিত নয়, এটি হাঁপানির ঝুঁকি আরো বেড়ে যায়। এছাড়াও থাইরয়েডে আক্রান্ত ব্যক্তির চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই চিনাবাদাম খাওয়া উচিত।

ক্যালরি বেড়ে যেতে পারে
বাদাম উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার। তাই অতিরিক্ত বাদাম খেলে শরীরে ক্যালরির মাত্রা বৃদ্ধি পেতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর