,

14

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোট ১৭ অক্টোবর, হবে ইভিএমে

হাওর বার্তা ডেস্কঃ ঢাকা-৫ ও নওগা-৬ আসনে উপ-নির্বাচন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের মাধ্যমে হবে।

বৃহস্পতিবার এই দুই সংসদীয় আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগের ঘোষণা অনুযায়ী এই দুই সংসদীয় আসনে ১৭ অক্টোবর ভোট হবে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর (রোববার)। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর (রোববার)। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর (সোমবার)।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

ঢাকা- ৫ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে (ঢাকা অঞ্চল), সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে থানা নির্বাচন অফিসার ডেমরা ও থানা নির্বাচন অফিসার মতিঝিলকে।

নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে- জেলা নির্বাচন কর্মকর্তাকে এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তাকে।

এর আগে ৬ মে বার্ধক্যজনিত কারণে সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা গেলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত এমপি ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মারা যান। ফলে এ আসনটিও শূন্য হয়।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফা অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরও ৯০ দিনের মধ্যে এ নির্বাচন করতে পারবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর