বসন্তে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে ৫ ডায়েট টিপস

হাওর বার্তা ডেস্কঃ বসন্তের রুক্ষ আবহাওয়ায় ত্বক হয়ে পড়ে নিস্তেজ। সুস্থ ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য চাই স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

এই বসন্তে সুস্থ ত্বকের জন্য এই ৫ ডায়েট টিপস মেনে চলতে পারেন।–

১. প্রচুর মৌসুমি ফল ও শাকসবজি খেতে হবে। ভালো ফল পেতে পাকা ফল খাওয়া উচিত। স্পিনাচ, আনারস এবং স্ট্রবেরিসহ অন্যান্য অনেক খাবার এই ঋতুতে পাওয়া যায়।

২. নতুন আবহাওয়ায় শরীর অনেক বেশি রুক্ষ হয়ে পড়ে। শরীর সুস্থ রাখতে প্রচুর পানি পান করতে হবে। শরীরে আর্দ্রতা বজায় রাখতে তরল জাতীয় খাবার, ডাবের পানি খেতে হবে। এতে ত্বকের স্বাস্থ্য সুস্থ থাকবে।

৩. রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার খেতে হবে। নতুন আবহাওয়ায় ত্বকে ফ্লু এবং ইনফেকশন হওয়ার আশঙ্কা বেশি। ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস জাতীয় ফল কমলা, আনারস আঙুর ফল এই ঋতুতে খেতে হবে। এ ছাড়া সবুজ শাক খাদ্যতালিকায় রাখার চেষ্টা করবেন।

৪. স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে ত্বকে পিএইচ নিয়ন্ত্রণ করতে হবে। ভারী এবং চর্বিযুক্ত খাবার পরিহার করতে হবে। শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করে এমন খাবার খেতে হবে। আভাকোডা, বিটরুট এবং গ্রিন টিসহ অন্যান্য বেভারেজ ত্বকের বিষাক্ত উপাদান দূর করতে সহায়তা করে।

৫. শীতে সাধারণত ভারী ডায়েট হয়ে থাকে। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে হালকা খাবার খাওয়া শুরু করতে হবে। সহজে হজম হয় এমন খাবার খেতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর