দেড় দশক পেরিয়ে ধোনি থামবেন কোথায় গিয়ে

 

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের বিপক্ষেই তার অভিষেক ঘটেছিল আন্তর্জাতিক ক্রিকেটে। তার প্রথম অধিনায়কও ছিলেন একজন বাঙ্গালি। যিনি এখন বিসিসিআইয়ের সভাপতিও বটে। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বেই ২০০৪ সালের ২৩ ডিসেম্বর চট্টগ্রামে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল ভারতের ক্ষণজন্মা এক অধিনায়কের।

মহেন্দ্র সিং ধোনি। অভিষেক ম্যাচেই মেরে বসেছিলেন গোল্ডেন ডাক। কিন্তু ক্যারিয়ারের শুরুর দিকে বাবরি দোলানো চুলের স্টাইল দেখিয়ে অনুরাগীদের মন জিতে নিয়েছিলেন পূর্বতন খড়গপুরের এক টিকিট কালেক্টর। তবে শুধু বাহারি চুল নয়, এরপর ধীরে-ধীরে সময় যত এগিয়েছে, তার বিধ্বংসী ব্যাটিংয়ে মোহিত হয়েছে আসমুদ্র-হিমাচল। বাকিটা তো ইতিহাস

ক্যাপ্টেন কুল নামেই পরিচিত মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেট অনুরাগীরা তাকে ভুলতে পারবে না কখনোই। কারণ, তার নেতৃত্বেই ২০০৭ টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ, ২০১১ বিশ্বকাপ, ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি, টেস্ট ক্রিকেটের শীর্ষস্থান- সবই অর্জন করেছিল ভারত।

২০০৭ বিশ্বকাপে ভারতের হতাশাজনক পারফরম্যান্সের পরবর্তী পর্বে তরুণ অধিনায়ক ধোনির হাত ধরে বিশ্বক্রিকেটে সাফল্যের এক নতুন অভিযাত্রা শুরু হয় ভারতের। এরপর ২০১১ সালে তো তার নেতৃত্বে মহাকাব্য লেখে ভারতীয়রা।

২০১৯ বিশ্বকাপে দলের সেমিফাইনাল থেকে বিদায় নেয়ার পর ধোনি আর নামেননি বাইশ গজে; কিন্তু তাতে কী? তবুও খবরের শিরোনামে বিশ্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। কবে তিনি ক্রিকেট মাঠে ব্যাট-গ্লাভস পরে ফিরবেন, সবার কাছে সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।

যদিও ধোনি জানিয়েছেন, আগামী জানুয়ারিতেই হয়তো এ ব্যাপারে কিছু জানাবেন ভক্তদের। ধোনি ভক্তদের এখন অপেক্ষা ছাড়া কোনো উপায়ও নেই।

এরইমধ্যে সোমবার আন্তর্জাতিক ক্যারিয়ারে বর্ণময় ১৫ বছর পূর্ণ করে ফেললেন মহেন্দ্র সিং ধোনি। বাইশ গজের লড়াইয়ে প্রিয় নায়ক যতই না থাকুক, ভক্তরা তো তাদের প্রিয় ‘ধোনি’কে নিয়ে আগের মতোই পাগল। আন্তর্জাতিক সার্কিটে ১৫ বছর পূর্তির দিনে তাই টুইটারে মাহি-বন্দনায় মুখর ভক্ত-সমর্থকরা।

গত এক দশকের ভারতের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ককে লিখতে গিয়ে তাই এক ধোনি ভক্ত লিখেছেন, ‘ক্রীড়াব্যক্তিত্ব হিসেবে ধোনি বিশ্বে পরিচিত তার ক্যালিবার ও বহুমুখিতার জন্য। বাস্তব জীবনেও ওনার থেকে শেখার মতো অনেক কিছু রয়েছে। ধোনিইজমের ১৫ বছর।’

ক্যারিয়ারের ১৫তম বর্ষপূর্তিতে আরেক ধোনি ভক্ত লিখেছেন, ‘ধোনির মিলিয়ন ফ্যান থাকলে আমি তার মধ্যে একজন, ধোনির একজন ফ্যান থাকলে আমিই সেই ফ্যান। আর ধোনির যদি কখনও কোনও ফ্যান না থাকে তবে জানবে আমি মরে গেছি।’

গত ১৫ বছরে ধোনি খেলেছেন মোট ৯০টি টেস্ট, ৩৫০টি ওয়ানডে এবং ৯৮টি টি-টোয়েন্টি। সব ফরম্যাট মিলিয়ে তিনি রান করেছেন ১৭২৬৬। এর মধ্যে টেস্টে ৪৮৭৬, ওয়ানডেতে ১০৭৭৩ এবং টি-টোয়েন্টিতে ১৬১৭ রান। সব মিলিয়ে উইকেটের পেছনে দাঁড়িয়ে ডিসমিসাল করেছেন ৮২৯টি।

বিশ্বকাপ পরবর্তী ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিলেও সম্প্রতি রাঁচিতে ব্যক্তিগত অনুশীলনে দেখা গেছে ধোনিকে। ভক্তদের আশা খুব শিগগিরই মাঠে ফিরবেন তাদের ‘ক্যাপ্টেন কুল’।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর