ঢাবিতে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ: ছাত্রলীগকে দায় দিচ্ছেন নুর

হাওর বার্তা ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) বৈঠকে ক্যাম্পাসে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে যে সিদ্ধান্ত হয়েছে তার দায় ছাত্রলীগকে দিচ্ছেন এর ভিপি নুরুল হক নুর।

বৃহস্পতিবার ডাকসুর বৈঠক শেষে এর সভাপতি ও বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সাংবাদিকদের ধর্মভিত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ হচ্ছে বলে জানান।

শুক্রবার ফেসবুকসহ বিভিন্ন সংবাদমাধ্যমে নুরুল হক নুর বলেন, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ৯০’র দশকে পরিবেশ পরিষদে উগ্র, মৌলবাদি ও হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টির ছাত্রসমাজ নিষিদ্ধের যে সিদ্ধান্ত তা কার্যকর করার আলোচনা হয়েছে।

বৈঠকে ডাকসু এজিএস ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সাদ্দাম হোসেনসহ তার দলের দুই সদস্যের নাম উল্লেখ করে এ বিষয়ে তারা ‘অতি উৎসাহ’ দেখিয়েছেন বলে মন্তব্য করেন নুর।

বৈঠকে নুরুল হক নুরকে ছাত্রলীগের সদস্যরা ‘কটূক্তি’ করেন বলেও অভিযোগ জানান তিনি। যার কারণে ওই বৈঠক ওয়াকআউট করেন বলে ডাকসু ভিপি জানান।

বৃহস্পতিবার ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল ইসলাম শয়ন ধর্মভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধের প্রস্তাব উত্থাপন করলে সব সদস্য সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি সমর্থন করেন বলে জানা যায়।

সভা শেষে অধ্যাপক আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় যেহেতু একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক মূল্যবোধ ও চেতনার জায়গা। সুতরাং এখানে ধর্মভিত্তিক, সাম্প্রদায়িক রাজনীতি চর্চার সুযোগ নেই।’

তিনি বলেন, ‘ধর্মভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তের বিষয়ে ডাকসুর গঠনতন্ত্র এবং বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেটে যেন একটি ধারা সংযোজন করা হয়, সে ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে আহ্বান জানানো হয়েছে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেটে আলোচনা উত্থাপন করা হবে বলেও জানান তিনি।

ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন বলেন, ‘এর আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অলিখিতভাবে ধর্মভিত্তিক মৌলবাদী ছাত্র রাজনীতি নিষিদ্ধ ছিল। পরিবেশ পরিষদের সভায় সামরিক স্বৈরাচারের মদদপুষ্ট সংগঠন জাতীয় ছাত্র সমাজ এবং ইসলামী ছাত্রশিবিরের কার্যক্রম নিষিদ্ধ ছিল। এটি কোনো প্রস্তাব নয়, একটি সিদ্ধান্ত। আজ থেকে সব ধর্মভিত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ।’

তবে এ সিদ্ধান্তের বিরোধিতা করে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা বৃহস্পতিবার বিবৃতি দেয়।

এরপর শুক্রবার ভিপি নুর তার ডাকসু কার্যালয়ে বলেন, আমার নিজস্ব মত হলো যারা নির্বাচন কমিশনের নিবন্ধন নিয়ে দেশে রাজনীতি করছে তাদের রাজনীতি আমরা নিষিদ্ধ করতে পারি না।

তিনি ডাকসু বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমন এখতিয়ার নেই বলেও জানান।

বৃহস্পতিবারের বৈঠকে নুরুল হক নুর বৈঠকের পর বের হয়ে যাওয়ার সময় অপেক্ষমাণ সাংবাদিকরা তার বক্তব্য চাইলে তিনি ‘ব্যস্ত আছেন’ বলে দ্রুত চলে যান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর