১ ফুট লম্বা আম, ৫০০ টাকা কেজি

হাওর বার্তা ডেস্কঃ চলছে রসালো ফলের মধুমাস। এ মাসে পাকে আম, জাম, কাঁঠাল ও লিচু। তবে আমের চাহিদা বরাবরই বেশি। আম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। ল্যাংড়া, ফজলি, আম্রপালি বা হিমসাগর এখন বাজারে পাওয়া যাচ্ছে। এই আমগুলো সাধারণত আমরা কিনে বা নিজের গাছ থেকেও খেয়ে থাকি।

তবে এমন আম দেখেছেন কখনো যা দেখতে এক ফুট লম্বা। এই আম আয়তনে হার মানাতে পারে যেকোনও জাতের আমকে।

প্রতিটি আম কমপক্ষে লম্বায় প্রায় ১ ফুট! এর স্বাদ আর গন্ধে ভরপুর। বিশেষ এই আমের নাম নূরজাহান। বিভিন্ন আম-উৎসবের মধ্যে দিয়ে পরিচিতি বাড়ছে এই বিশেষ আমের। তবে কহিতুরের দামেরও সঙ্গে নূরজাহানের দামেরও কিছুটা পার্থক্য রয়েছে।

আফগানিস্থানে এই আম পাওয়া যায়। তবে এই আমের গাছ খুবই সীমিত। মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাত্থিওয়াড়া অঞ্চলে এই জাতের কয়েকটি গাছ রয়েছে। নূরজাহানের গাছের সংখ্যা আর ফলন খুবই সীমিত। তাই গাছে থাকতেই এই আমের আগাম বুকিং শুরু হয়ে যায়।

এছাড়া একটা গাছে খুব বেশি আম ধরে না। নূরজাহান আমের ওজন হয় প্রায় ২.৫ থেকে ৩ কিলোগ্রাম! শুনলে অবাক হবেন হয়তো, এই আমের আঁটির ওজনই প্রায় ১৫০ থেকে ২০০ গ্রাম।

জানুয়ারি থেকেই নূরজাহান গাছগুলোতে মুকুল ধরতে শুরু করে। জুন মাসের মধ্যে সম্পূর্ণ পেকে যায়।

তবে হিমসাগর, ল্যাংড়া, গোলাপখাসের মতো আমের দর যেখানে ৩০ থেকে ৫০ টাকা কেজি, সেখানে একটি নূরজাহানের দাম প্রতি কেজিতে ২৫০ থেকে ৩০০ টাকা! চাহিদা বাড়লে একেকটি নূরজাহানের দাম প্রায় ৫০০ টাকায় পৌঁছে যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর