বৃষ্টিপাতে হাওরের কয়েকটি ফসল রক্ষা বেড়িবাঁধ ব্যাপক ক্ষয়ক্ষতি

হাওর বার্তা ডেস্কঃ জগন্নাথপুর উপজেলার ওপর দিয়ে রবিবার ভোররাত থেকে সন্ধ্যা পর্যন্ত কয়েক দফা বৃষ্টিপাতে হাওরের কয়েকটি ফসল রক্ষা বেড়িবাঁধ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল সোমবার সরেজমিনে ঘুরে দেখা যায়, জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়া হাওরের পোল্ডার-১ এর আওয়াধীন প্রকল্পের ৭, ৮, ৯ ১০, ১১, ১২, ১৩, ১৪ নম্বর প্রকল্পসহ অধিকাংশ বেড়িবাঁধে ক্ষয়ক্ষতি হয়েছে।

কোন কোন বাঁধ দেবে গেছে, আবার কোনো কোনো বাঁধে গর্ত ও কিছুটা ফাটল দেখা দিয়েছে। এসব প্রকল্পের মধ্যে ৮, ও ৯ নম্বর প্রকল্পের ক্ষতিগ্রস্ত স্থানে মেরামতের কাজ শুরু হয়েছে। তবে ৭, ১০, ১১, ১২, ১৩ ও ১৪ নম্বর প্রকল্পের ক্ষতিগ্রস্ত স্থানে কাজ শুরু হয়নি। এসব স্থানে দ্রুত কাজ শুরু না হলে ফের বৃষ্টি শুরু হলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠার আশঙ্কা রয়েছে।

নলুয়া হাওরের ৮ নম্বর প্রকল্পের সভাপতি কয়েছ আহমদ বলেন, ভারি বৃষ্টিতে বাঁধের কিছু স্থানে গর্ত সৃষ্টি হয়েছে। এসব স্থানে আমরা কাজ শুরু করেছি। আতঙ্কের কিছু নেই বলে তিনি জানিয়েছেন। নলুয়া হাওরের ১৩ নম্বর প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি আবু ছালেহ বলেন, ব্যাপক শিলা ও বৃষ্টিপাতের কারণের কিছু কিছু স্থানে ক্রুটি দেখা দিয়েছে। শ্রমিক দিয়ে এসব ক্ষতিগ্রস্ত স্থানে সংস্কার কাজ আজ (মঙ্গলবার) শুরু করবো।

জগন্নাথপুর উপজেলা পানি উন্নয়ন বোর্ড আঞ্চলিক কার্যালয়ের প্রধান কর্মকর্তা প্রকৌশলী হাসান গাজী বলেন, বৃষ্টিতে জগন্নাথপুরের অধিকাংশ বাঁধে সামান্য পরিমাণের ক্ষতি হয়েছে। তবে ভয়ের কারণ নেই। ইতিমধ্যে অনেক পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) কাজ শুরু করেছে। যারা এখনও শুরু করেননি তাদেরকে দ্রুত সংস্কার কাজ শেষ করার জন্য তাগিদ দেয়া হয়েছে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, বৃষ্টিপাতে যে সব বাঁধে ক্রুটি দেখা দিয়েছে, এসব বাঁধে সঠিকভাবে মেরামতের জন্য আমরা নির্দেশ দিয়েছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর