,

23

বাংলাদেশ মেয়েদের ফুটবলে দল উদ্যোগ নিয়েছে

হাওর বার্তা ডেস্কঃ চার বছর আগে এশিয়ান গেমসে মেয়েদের ফুটবল দল অন্তর্ভূক্তির চেষ্টা করেও পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) শেষ পর্যন্ত অনঢ় থেকেছে গেমসে নারী ফুটবল দল না পাঠানোর সিদ্ধান্তে। এ নিয়ে বিওএ ও বাফুফের মধ্যে মন কষাকষিও হয়েছে।

চার বছর পর সেই বিওএ নিজেদের থেকেই এশিয়ান গেমসে মেয়েদের ফুটবল দল পাঠানোর উদ্যোগ নিয়েছে। আগামী বছর ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও অন্যতম শহর পালেমব্যাংয়ে বসবে এশিয়ার সবচেয়ে বড় এই গেমসের ১৮তম আসর। সব কিছু ঠিকঠাক থাকলে এশিয়াডে প্রথমবারের মতো দেখা যাবে লাল-সবুজ জার্সিধারী ফুটবল কন্যাদের।

গত চার বছরে বাংলাদেশের মেয়েদের পারফরম্যান্সই তাদের জায়গা করে দিচ্ছে এশিয়াডের দলে। বয়সভিত্তিক দলগুলো আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়েছে তিনটি আসরে। অনূর্ধ্ব-১৪ দল চ্যাম্পিয়ন হয়ে ফিরেছে নেপাল ও তাজিকিস্তান থেকে। ঘরের মাঠে এএফসি অনূর্ধ্ব-১৬ আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

এশিয়ার সেরা আটে জায়গা করে নিয়ে এ দলটি থাইল্যান্ডে খেলেছে চূড়ান্ত পর্বে। এ মাসেই দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে অনূর্ধ্ব-১৫ দল। বছরের গোড়ার দিকে ভারতে অনুষ্ঠিত সাফ নারী চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো ফাইনাল খেলেছে বাংলাদেশের মেয়েরা। এ ফলাফলগুলোই মেয়েদের গেমসে পাঠানোর সিদ্ধান্ত নিতে উৎসাহী করেছে বিওএকে।

মেয়েদের খুশির খবরের দিনে দুঃসংবাদ ছেলেদের ফুটবলে। শনিবার কুর্মিটোলা গলফ ক্লাবে অনুষ্ঠিত বিওএর স্টিয়ারিং কমিটির সভায় এশিয়ান গেমসের জন্য প্রাথমিকভাবে যে ডিসিপ্লিনগুলোর পাশে মোটা দাগ দেয়া হয়েছে সেখানে ফুটবল থাকলেও নেই ছেলেদের দল। সিদ্ধান্তটা চূড়ান্ত নয়, তবে পুরুষ ফুটবলের অবণতির কারণে তাদের এশিয়াডের দলে না রাখার কথা ভাবছে বিওএ।

বিওএর এ সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবেই দেখছেন বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, ‘এটা অবশ্যই ভালো একটা খবর। আমরা গত আসরেই মেয়েদের পাঠানোর চেষ্টা করেছিলাম। বাংলাদেশের নারী ফুটবল এগিয়ে যাচ্ছে। অগ্রযাত্রা অব্যাহত রাখতে আন্তর্জাতিক খেলা বাড়ানো দরকার।’

ফুটবলের মতো কাবাডির ছেলেদের জন্য দুঃসংবাদ দিয়েছে বিওএর স্টিয়ারিং কমিটির এ সভা। ইনচিয়ন এশিয়াডে ব্রোঞ্জ পাওয়া নারী কাবাডি দল থাকবে ইন্দোনেশিয়াতেও। এ সভায় ছেলেদের দল না রাখার বিষয়েই আলোচনা হয়েছে। যদিও পুরুষ কাবাডি দল ইতিমধ্যেই শুরু করেছে এশিয়ান গেমসের প্রস্তুতি।

সভা শেষে বিওএর সদস্য শওকত আলী খান জাহাঙ্গীর জাগো নিউজকে জানিয়েছেন, ‘আসলে কোনো কিছুই চূড়ান্ত নয়। আরো সভা হবে। এশিয়ান গেমসে দল পাঠানো নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। ফুটবল, কাবাডি ও হ্যান্ডবলে মেয়েদের দল থাকবে।’

গত আসরে বাংলাদেশ অংশ নিয়েছিল ১৩ ডিসিপ্লিনে। এবার সে তালিকা থেকে বাদ পড়তে যাচ্ছে ফেন্সিং, কারাতে, তায়কোয়ানদো, জিমন্যাস্টিক। ক্রিকেট ও উশু থাকছে না, কারণ এ দুটি ডিসিপ্লিন এবার গেমসেই নেই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর