সাকিবের নেতৃত্বে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ দক্ষিণ আফ্রিকার সঙ্গে ২ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার। খেলাটি বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে। আর এই সিরিজের মধ্যে দিয়ে টি-টোয়েন্টি দলের দায়িত্ব গ্রহণ করেছেন বিশ্বের এক নম্বর অল রাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন। বিশ্বের সব ধরনের বড় বড় টুনামেন্টে সাকিবের উপস্থিতি বাংলাদেশের ক্রিকেটকে অনেক উচ্চতায় নিয়ে গেছে। সাকিবের দৃঢ়তার পরীক্ষার কিছু নাই। সে সব জায়গাতেই চ্যাম্পিয়ন ছিল। অধিনায়ক বা খেলোয়াড় হিসেবেও সেরা একজন ক্রিকেটার।

বিশ্বজুড়ে যে ঘরোয়া টুনামেন্টগুলো অনুষ্ঠিত হয় সেখানেও সাকিব সাফল্যের সঙ্গে বলে-ব্যাটে আলো ছড়িয়েছেন। আইপিএল, বিগ ব্যাশ থেকে শুরু করে সব ধরনের বড় টুনামেন্টে সাকিব সফলতার সঙ্গে খেলে যাচ্ছেন।

মাশরাফি বিন মুর্তজা অবসর নেয়ার পর প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টি-২০ সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান।

এর আগেও মাশরাফির অনুপস্থিতিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন সাকিব।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে মাশরাফির ইনজুরির কারণে দলের দায়িত্ব গ্রহণ করেছিল সাকিব। সেবার দুই ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে টাইগাররা।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে স্লো ওভার রেটের কারণে নিষিদ্ধ হয়েছিলেন মাশরাফি। যে কারণে বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও বাংলাদেশের অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন সাকিব আল হাসান।

সর্বশেষ ২০১৭ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন সাকিব আল হাসান। এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে স্লো ওভাররেটের কারণে এক ম্যাচ নিষেধাজ্ঞার শাস্তি পান মাশরাফি বিন মর্তুজা। যে কারণে সিরিজের প্রথম ম্যাচ খেলতে পারেননি মাশরাফি।

টেস্ট ও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের পর টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা দেখছেন মাশরাফি বিন মর্তুজাও।

মাশরাফি এক্ষেত্রে উদাহরণ দিচ্ছেন শ্রীলঙ্কার সাম্প্রতিক সফরকে। চলতি বছরই দক্ষিণ আফ্রিকা সফরে সব ওয়ানডে ও টেস্ট হারার পরও ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। সে বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘আমি যতদূর জানি, টেস্ট, ওয়ানডে সব কিছু হেরেও শ্রীলঙ্কা ওদের সঙ্গে টি-টোয়েন্টি জিততে পেরেছিল। আমার মনে হয়, বাংলাদেশের পক্ষেও ওদের টি-টোয়েন্টিতে হারানো সম্ভব।’

টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আশাবাদী ওয়ানডে অধিনায়ক মাশরাফি বলেন, টি-টোয়েন্টি সিরিজে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ উপহার দিতে পারবে টাইগাররা। এই সিরিজে আমরা অনেক কিছু শিখেছি। আশা করছি টি-টোয়েন্টি সিরিজে সেগুলো কাজে লাগানো যাবে।

তাই ভক্তদের আশা আবারও ঘুড়ে দাঁড়াবে বাংলাদেশ। সাকিবের নেতৃত্বে টি-টোয়েন্টতে জয়ের দেখা পাবে টাইগাররা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড শনিবার প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে। ২৬শে অক্টোবর ব্লুমফন্টেইনে প্রথম ও ২৯শে অক্টোবর পচেফস্ট্রুমে দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে। ১৪ সদস্যের দলে রয়েছেন মুমিনুল হক, নাসির ও সাইফুদ্দিনও। তামিম ইকবাল দেশে ফিরে আসায় ইমরুল আর সৌম্য সরকারই ইনিংস ওপেন করার কথা।

মোস্তাফিজুর রহমানও ফিরে আসায় পেসার শফিউল রয়েছেন দলে। টেস্ট সিরিজ হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা সিরিজে এখনো সফলতার মুখ দেখেনি সফরকারী বাংলাদেশ। দুই টেস্টে বড় ব্যবধানে হারের পর ওয়ানডেতেও প্রোটিয়াদের কাছে আত্মসমর্পণ করেছে টাইগাররা।

টি২০ সিরিজের বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক) সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, লিটন কুমার দাস, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ ও সাইফুদ্দিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর