রেকর্ড বইয়ে নতুন অধ্যায় যোগ করলেন মেসি

তাকে অনেকেই বলে অন্য গ্রহ থেকে এসেছে। অনেকেই আবার বলে ফুটবলের ক্ষুদে জাদুকর। মাঠে নামলেই যেন উলটপালট হয়ে যাচ্ছে রেকর্ড বই। এতক্ষণে বুঝে যাওয়ার কথা সবার তিনি আর কেও নন তিনি হলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষেও গোল করে নতুন এক কীর্তি গড়লেন লিওনেল মেসি। টানা নবম মৌসুমের মতো লা লিগার অন্তত ২০ গোল করার রেকর্ড গড়েছেন বার্সেলোনা তারকা।

থামছেন না মেসি। থামানো যাচ্ছে না তাকে। গোলের পর গোল করে প্রতিপক্ষকে করছেন ঘায়েল, আর বার্সেলোনাকে এনে দিচ্ছেন অসাধারণ সব জয়। তার জাদুতে কাতালান ক্লাবটি যে কত ম্যাচ ঘুরে দাঁড়িয়ে জিতেছে, হিসাব দেওয়া কঠিন। কঠিন পরিস্থিতিতে ত্রাতা হয়ে আবির্ভূত হয়ে রক্ষা করেছেন বার্সাকে। যার সবশেষটা অ্যাতলেতিকোর বিপক্ষে ভিসেন্তে কালদেরনের লিগ ম্যাচ। ড্র হতে যাওয়া ম্যাচে দারুণ এক গোল করে সফরকারীদের জয় নিশ্চিত করেন আর্জেন্টাইন অধিনায়ক। ওই গোলটা করে নতুন এক রেকর্ডও গড়েছেন তিনি। ২০০৮-০৯ মৌসুম থেকে লা লিগায় টানা অন্তত ২০ গোল করেছেন মেসি।

অ্যাতলেতিকো মেসির প্রিয় প্রতিপক্ষের মধ্যে অন্যতম। লিগে তো সবচেয়ে বেশি। মাদ্রিদের ‘ছোটদের’ বিপক্ষে জয়সূচক ওই গোলটি মিলিয়ে মাদ্রিদের ক্লাবটির ‍বিপক্ষে লক্ষ্যভেদ করেছেন ২২বার। যাতে চলতি লিগ মৌসেুমে মেসি নিজের গোলসংখ্যা নিয়ে গেছেন ২০-এ। টানা ৯ মৌসুম অন্তত ২০ গোল করে আসা আর্জেন্টাইন ফরোয়ার্ড শুধুমাত্র ২০০৭-০৮ মৌসুমে যেতে পারেননি অতদূর।

লা লিগায় মেসির সবচেয়ে মধুর সময় কেটেছে ২০১১-১২ মৌসুমে। সেবার আক্ষরিক অর্থেই গোলবন্যায় ভাসিয়েছিলেন তিনি প্রতিপক্ষদের। ৩৭ ম্যাচে করেছিলেন ৫০ গোল, লা লিগার ইতিহাসে যা করতে পারেননি কেউ। গোলের ধারাবাহিকতা পরের মৌসুমেও ধরে রেখেছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী, ২০১২-১৩ মৌসুমে ৩২ ম্যাচে করেন ৪৬ গোল। মেসির এই গোল উৎসব চলছে এখনও। এখন যেমন চলতি মৌসুমে লা লিগার সর্বোচ্চ গোলদাতা তিনি, ২১ ম্যাচে করেছেন ২০ গোল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর