ফতুল্লার আলীগঞ্জ খেলার মাঠ রক্ষার দাবিতে আন্দোলন

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় আলীগঞ্জ খেলার মাঠটি রক্ষার দাবিতে ক্রমেই বিক্ষুব্ধ হয়ে উঠছে স্থানীয়রা। গতকাল দুপুরে আলীগঞ্জ খেলার মাঠটি রক্ষার দাবিতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি স্থানীয় সাধারণ মানুষ এবং ক্রীড়া সংগঠকরা মানববন্ধন করেন। মানববন্ধন থেকে যেকোনো মূল্যে মাঠটি রক্ষার ঘোষণা দেওয়া হয়। এ মাঠটিতে সরকারি কর্মকর্তাদের জন্য ৬৭২টি ফ্ল্যাট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের এ সিদ্ধান্ত বাতিলের জন্য মানববন্ধন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করা হয়।
এদিকে গতকাল সকাল এবং দুপুরে দুই দফা গণপূর্ত বিভাগের লোকজন মাঠে নির্মাণকাজ করতে এসে স্থানীয়দের বাধার মুখে ফিরে যেতে বাধ্য হয়। এসব কারণে পরিস্থিতি ক্রমেই সংঘাতময় হয়ে উঠছে। উদ্ভূত পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দারা এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।
মানববন্ধনে আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও আলীগঞ্জ ক্লাবের সভাপতি কাউসার আহম্মেদ পলাশ বলেন, সদর উপজেলায় আলীগঞ্জ মাঠটি এমন একটি স্থানে অবস্থিত যার একপাশে বুড়িগঙ্গা নদী আর একপাশে ঢাকা-নারায়ণগঞ্জ প্রধান সড়ক। মাঠের পাশে রয়েছে স্কুল, মাদ্রাসা ও ঘনবসতিপূর্ণ কুতুবপুর ইউনিয়ন। প্রধানমন্ত্রী প্রতিটি উপজেলায় একটি করে মাঠ করার সিদ্ধান্ত নিয়েছেন। আর তা বাস্তবায়নের জন্য এই জায়গাটি সবচেয়ে উত্তম। এ মাঠটিতে প্রতিবছর ক্রিকেট ও ফুটবল টুর্নামেন্টসহ নানা ধরনের খেলা অনুষ্ঠিত হয়ে থাকে।
তিনি বলেন, একশ্রেণির ষড়যন্ত্রকারীর কারণে এ মাঠে সরকারি কর্মকর্তাদের জন্য ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু এখানে যে একটি মাঠ রয়েছে ষড়যন্ত্রকারীরা এই খবর প্রধানমন্ত্রীর কাছে দেয়নি। তিনি আরও বলেন, এই মাঠে দেশ-বিদেশের নামিদামি তারকা ক্রিকেটার থেকে শুরু করে ফুটবলাররা খেলেছেন। ক্রিকেটারদের মধ্যে আকরাম খান, আতাহার আলী খান, আমিনুল ইসলাম বুলবুল, মিনহাজুল আবেদীন নান্নু, মোহাম্মদ রফিক, খালেদ মাহমুদ সুজন থেকে শুরু করে বর্তমান সময়ের জনপ্রিয় ক্রিকেটার শাহাদাত, সৈয়দ রাসেল ও রনি তালুকদাররা খেলেছেন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে শ্রীলঙ্কান গ্রেট ক্রিকেটার অর্জুনা ডি সিলভা, ফার্নান্ডো, গামাগি, ললিত সাগর খেলেছেন। সর্বশেষ এ মাঠে ঢাকা সোনালী অতীত ক্লাব ও নারায়ণগঞ্জ সোনালী অতীত ক্লাবের মধ্যে ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। যে ম্যাচে হাসানুজ্জামান খান বাবলু, সত্যজিত্ দাশ রুপু, জসীম উদ্দিন জোসী, উপমন্ত্রী আরিফ খান জয়ের মতো সাবেক তারকা ফুটবলাররা খেলেছেন। এই মাঠ মাঠই থাকবে। নারায়ণগঞ্জবাসীর প্রাণের এ দাবিকে উপেক্ষা করে এ মাঠটিতে ভবন নির্মাণ করা হলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব। যে আন্দোলন হবে আপামর জনসাধারণের আন্দোলন।
আলীগঞ্জ মাঠে গণপূর্ত মন্ত্রণালয় সরকারি কর্মকর্তাদের জন্য ফ্ল্যাট নির্মাণের যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতিবাদ এবং ওই সিদ্ধান্ত বাতিল করে মাঠটিকে মিনি স্টেডিয়ামে রূপান্তর করতে গত মঙ্গলবার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনে (বাফুফে) সংবাদ সম্মেলন করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর