,

4

আজ থেকে বাসে আগের ভাড়া কার্যকর

হাওর বার্তা ডেস্কঃ বাসে আগের ভাড়া আজ মঙ্গলবার থেকে কার্যকর হচ্ছে। প্রতিটি বাসে আসন অনুযায়ী যাত্রী বহন করতে পারবে। দাঁড়িয়ে যাত্রী বহন করা যাবে না। নতুন এসব সিদ্ধান্ত মনিটরিংয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। তবে স্বাস্থ্যবিধি মেনে চলাই বড় চ্যালেঞ্জ মনে করছেন যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা।

এর আগে করোনার সংক্রমণের ঝুঁকি এড়াতে ৬০ শতাংশ বাড়তি ভাড়া যোগ করে দুই সিটে একজন যাত্রী বহনের অনুমতি দেয় সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী ১ জুন থেকে বাড়তি ৬০ শতাংশ ভাড়া আদায় করে আসছিল গণপরিবহনগুলো। কিন্তু ঈদুল আজহা থেকে বেশ কিছু বাসমালিক ও শ্রমিকদের বিরুদ্ধে আসন পূর্ণ করে যাত্রী বহন ও বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ ওঠে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে মালিক সমিতিও আগের ভাড়ায় যাওয়ার আগ্রহ প্রকাশ করে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে বাড়তি ভাড়া প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় সরকার।

এ বিষয়ে ২৯ আগস্ট সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সামগ্রিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার, চালকের সহকারী, টিকিট বিক্রয়কারীসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বাস চালাতে হবে। তাদের অবশ্যই মাস্ক পরতে হবে। হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান ও পানি অথবা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। আসন সংখ্যার অতিরিক্ত কোনো যাত্রী পরিবহন করা যাবে না। অর্থাৎ যত সিট তত যাত্রী পরিবহন নীতি কার্যকর হবে। দাঁড়িয়ে যাত্রী পরিবহন করা যাবে না। প্রতিটি ট্রিপের শুরু এবং শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর