শিক্ষকদের সৎ এবং নিষ্ঠাবান হতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষকদের গুণগত মান সঠিক হলেই শিক্ষার্থীদের শিক্ষার মান নিশ্চিত হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ।

শিক্ষার পরিবেশ উন্নত করতে শিক্ষকদের বিভিন্ন সুযোগ-সুবিধার মান বাড়াতে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আজ বুধবার সকাল ১০টায় রাজধানীর রমনা এলাকায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে মিলনায়তনে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরাই দক্ষ মানুষ তৈরির প্রধান নিয়ামক শক্তি । তারা মানুষ গড়ার অন্যতম কারিগর। তারা দক্ষ মানুষ গড়ার কাজ করে যাচ্ছেন। এ কথা মাথায় রেখেই শিক্ষকদের পাঠদান করাতে হবে। পাশাপাশি শিক্ষকদের সৎ এবং নিষ্ঠাবান হতে হবে।

তিনি বলেন, শিক্ষকদের নিয়োগ দেয়াই মূল উদ্দেশ্য নয়। শিক্ষকদের বেতনসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করে তাদের চলার পথ সুগম করলেই শিক্ষার মান উন্নয়ন হবে। সরকার এ বিষয়ে কাজ করে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সভায় শিক্ষাবিদ মুহাম্মদ জাফর ইকবাল, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আবু সাঈদ,শিক্ষা মন্ত্রণালয় সচিব সোহরাব হোসাইন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী আহমেদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.হারুন অর রশিদ, মনোবিজ্ঞানী ড. মেহতাব খানম, নায়েম এর সাবেক মহাপরিচালক ও জাতীয় শিক্ষানীতি কমিটির সদস্য সচিব প্রফেসর ইকরামুল কবির ,বিসিআইসি কলেজের হেডমাস্টার ইদ্রিস আলী, ওয়েস্ট এন্ড হাই স্কুলের হেডমিস্ট্রেস এস এম কানিজ সুলতানাসহ শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

আবদুল্লাহ আবু সায়িদ তার বক্তব্যে বলেন, শিক্ষক ভাল হলে বিদ্যালয় ভাল হয়। যিনি মূল্যবোধ শেখান তিনিই শিক্ষক । তাদের জীবনাচারণ দেখলেই শিক্ষার্থীরা তা অনুসরণ করে নিজেদের প্রস্তুত করেন।

মুহাম্মদ জাফর ইকবাল বলেন, শিক্ষকদের শুধুমাত্র মেধাবী হলেই চলবে না তাদের নৈতিক মূল্যবোধ, আচার আচরণ ও ব্যবহার সর্ম্পকে আরও শিখতে হবে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় চলতি বছরের ১১ নভেম্বর এক পরিপত্রে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দেয়। শিক্ষক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত । শিক্ষাবিদদের মতামত নিয়ে তা চূড়ান্ত করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর