আরিফের জামিন আবেদন করাল কে হাইকোর্ট

হাওর বার্তা ডেস্কঃ অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম রিগ্যানকে ধরে নিয়ে মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেওয়ার ঘটনার যাবতীয় নথি তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৩ মার্চের মধ্যে তা দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে রাষ্ট্রপক্ষকে। একই সঙ্গে ওই ঘটনায় সরকার কী পদক্ষেপ নিয়েছে, তা-ও জানাতে বলা হয়েছে। বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ বিষয়ে আদেশ দেন।

শুনানির একপর্যায়ে আদালত রাষ্ট্রপক্ষকে উদ্দেশ করে বলেন, খবরে শুনলাম, ভিকটিমের স্ত্রী বলছেন তাঁরা কেউ জামিনের আবেদন করেননি। তাহলে আরিফুলের জামিন আবেদন কে করল? জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) দেবাশিস ভট্টাচার্য বলেন, ‘২৫ হাজার টাকা মুচলেকায় জামিন হয়েছে বলে নথিতে দেখছি।’

রিগ্যানকে গ্রেপ্তার ও দণ্ড দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদনের ওপর আগামী ২৩ মার্চ পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশিদ জনস্বার্থে ওই রিট আবেদনটি করেন।

আদালত বলেন, রাষ্ট্রের বা সরকারের একজন ব্যক্তি বা একজন পদধারী যদি কোনো অন্যায় করে, সে ক্ষেত্রে রাষ্ট্র বা সরকার যদি তাকে সমর্থন না দেয়, সেটাই হবে আইনের শাসন। আর সরকার বা রাষ্ট্র যদি ওই ব্যক্তির অন্যায় কাজে সমর্থন দেয়, সেটা হবে আইনের লঙ্ঘন।

আদালত বলেন, ‘জামিননামায় কে স্বাক্ষর করেছে? আসামি যদি জামিন নিতে না চান, তাহলে কি আদালতের জামিন দেওয়ার সুযোগ আছে?’ জবাবে ডিএজি বলেন, ‘এ বিষয়ে তো কোনো নথি নেই। হয়তো আপিল করেছে আসামি!’ ওই সময় অ্যাডভোকেট আমিন উদ্দিন বলেন, ‘আসামি যদি দোষ স্বীকার করেই, তবে তো তার আর আপিল করার সুযোগ নেই।’ তখন আদালত বলেন, ‘কেউ যদি অপরাধ স্বীকার করে, তবে তো তার আর আপিল করার সুযোগ থাকে না। আইনেই সেটা স্পষ্ট উল্লেখ করা আছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর