মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ‘ইন্টারঅ্যাক্টিভ ডিজিটাল’ বই

এবার ‘ইন্টারঅ্যাক্টিভ ডিজিটাল বুক’ তৈরির প্রক্রিয়া শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী শিক্ষাবর্ষ থেকে মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা ট্যাবে বন্দি এই বই হাতে পাবে। বইয়ের কঠিন শব্দ, বাক্য, জটিল বিষয় সহজভাবে বিস্তারিত..

জামায়াতের কব্জামুক্ত হওয়ার পথ খুঁজছে বিএনপি

দেশি-বিদেশি চাপের মুখে শেষ পর্যন্ত জামায়াতের কব্জা থেকে বের হওয়ার পথ খুঁজছে বিএনপি। দলটির শীর্ষ নেতারা বলছেন, স্বাধীনতাবিরোধী শক্তি জামায়াতের কারণেই পরপর দু’টি গণতান্ত্রিক আন্দোলন ‘সহিংস’ আন্দোলনে রূপান্তরিত হয়েছে। তাদের বিস্তারিত..

সঙ্গী পটাতে ভালো বাবা হওয়ার প্রতিশ্রুতি নাইটিঙ্গেলের

সুমধুর ডাকের জন্য নাইটিঙ্গেলের খ্যাতি রয়েছে। তবে তার চেয়েও মজার বিষয়, সঙ্গী পটানোর জন্য নাইটিঙ্গেল ভালো বাবা হওয়ায় প্রতিশ্রুতি দেয়! শুনতে অবাক লাগলেও এমন কথাই বলছেন বিশেষজ্ঞরা। একটি জার্নালে প্রকাশিত বিস্তারিত..

কবি সুফিয়া কামালের জন্মদিন

বাঙালি নারীর মানবাধিকার আন্দোলনের পুরোধা মহিয়সী কবি সুফিয়া কামালের জন্মদিন কাল। তিনি ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ আব্দুল বারী। রক্ষণশীল মুসলিম বিস্তারিত..

শুরু হলো সিয়াম সাধনার রমজান

‘আহলান ওয়া সাহলান শাহরু রমাদান’ – সুস্বাগতম রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। শুরু হলো পবিত্র রমজান। আল কুরআন নাজিলের মহিমান্বিত ও বরকতময় মাস। সিয়াম সাধনা ও আত্মশুদ্ধির মাস। এ মাসে বিস্তারিত..

সবচেয়ে লম্বা রোজা যেসব দেশে

বিশ্বের কোনো কোনো দেশে ধর্মপ্রাণ মুসলমানদের ইফতারের দু’ঘণ্টা পরই সেহরি খেতে হয়৷ অর্থাৎ তাঁদের জন্য রোজা ২২ ঘণ্টার৷ চলুন দেখে নেয়া যাক, বিশ্বের কোন দেশগুলোতে মুসলমানদের সবচেয়ে লম্বা সময়ের রোজা বিস্তারিত..

সাংসদপুত্রের গুলিতেই জোড়া খুন: পুলিশ

সংসদ সদস্য পিনু খানের ছেলে বখতিয়ার আলম রনির পিস্তলের গুলিতেই নিউ ইস্কাটনে জোড়া খুনের ঘটনা ঘটেছে বলে পুলিশ নিশ্চিত হয়েছে। ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম শুক্রবার এক সংবাদ বিস্তারিত..

১০২ এজেন্সির ১৫ হাজার হজযাত্রীর কাগজে গরমিল

হজযাত্রীদের পাসপোর্টের সঙ্গে মোয়াল্লেম ফি জমা দেওয়ার ব্যাংক কপির তথ্যে গরমিল থাকায় ১০২টি এজেন্সির হজযাত্রীদের কাগজপত্র যাচাই-বাছাইয়ের নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অন্যদিকে পুলিশ ছাড়পত্র নেই এমন এজেন্সির হজযাত্রীদের মোয়াল্লেম ফি বিস্তারিত..

রোজায় পান করুন স্বাস্থ্যকর ফলের শরবত

রোজা শেষে ইফতারে স্বাস্থ্যকর এক গ্লাস শরবত। শরীরের পানিস্বল্পতা দূর করতে শরবতের তুলনা হয় না। তাই বাজারের বোতলজাত জুসের বদলে ঘরে তৈরি করে নিতে পারেন পছন্দের শরবত। কোনো রকম স্বাস্থ্যঝুঁকি বিস্তারিত..

বেগুনে আগুন

কয়েক দিনের বৃষ্টির কারণে সিলেটের বাজারে শাক-সবজির সংকট বেশি। আর এই সংকটের কারণেই দাম আকাশচুম্বী। ৩৫ টাকার নিচে কেজি নেই কোনো সবজির। স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, চাহিদা থাকলেও সবজির সংকট চলছে। বিস্তারিত..