আর্জেন্টিনার জার্সির অযোগ্য ওরা: ম্যারাডোনা

হাওর বার্তা ডেস্কঃ রাশিয়া বিশ্বকাপের পর দুই ম্যাচে হারের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। একটি ব্রাজিলের বিপক্ষে। অপরটি সর্বশেষ ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে। স্পেনের মাদ্রিদে ওই ম্যাচে মেসি ফিরলেও জয়ের দেখা পায়নি আলবেসেলেস্তেরা। লিওনেল স্কালোনির দলের পারফরম্যান্স হতবাক করেছে সাবেক আর্জেন্টিনা ফুটবলার এবং কোচ ডিয়াগো ম্যারাডোনাকে। তিনি মনে করেন, ২০১৯ সালে এসে এই দলের আকাশি-নীল জার্সি পরার যোগ্যতা নেই।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। দারুণ খেলেও শিরোপা জিততে পারেনি তারা। সেই আর্জেন্টিনা ২০১৮ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের বিপক্ষে হেরে বিদায় নেয়। বিশ্বকাপ পরবর্তী তরুণ দল গড়তে উঠেপড়ে লেগেছেন অন্তবর্তীকালীন কোচ থেকে পূর্ণাঙ্গ কোচ হওয়া স্কালোনি। কিন্তু তিনি এখনও তেমন ভালো কিছু দেখাতে পারেননি।

ভেনেজুয়েলার বিপক্ষে হার তারই প্রমাণ। ১৯৮৬ বিশ্বকাপ জয়ী ম্যারাডোনাকে প্রশ্ন করা হলো, ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ তিনি দেখেছেন কিনা। সর্বকালের অন্যতম সেরা এই তারকার উত্তর, ‘আমি ভয়ঙ্কর সিনেমা দেখতে পছন্দ করি না। আমি এখনও জানিনা অযোগ্য লোক কি করে আর্জেন্টিনার কোচ হয়। তারা আবার ভেনেজুয়েলাকে হারাতেও মাঠে নেমে পড়ে।’

স্কালোনির কোচিং নিয়ে তিনি বলেন, ‘এটা আমাকে খুব আঘাত করেছে। আমি হৃদয় থেকে একজন আর্জেন্টাইন। অস্কার রুগিরি, বাসিস্তা, কানেজিয়রা যে জার্সি পরে খেলেছেন সেই জার্সি পরার যোগ্যতা এই প্রজন্মের আর্জেন্টিনা ফুটবলাররা রাখে না।’ আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের দায়িত্বে ক্লদিও তাপিয়া ফিরে আসায়ও তিনি দুঃখ প্রকাশ করেছেন।

স্কালোনির অধীনে আর্জেন্টিনা দল ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকা খেলবে। তার আগে আর্জেন্টিনার কোচ হিসেবে বড় বড় নাম শোনা গেছে। কিন্তু কাউকে নিয়োগ দিতে পারেনি আলবেসেলেস্তেরা। কোপা আমেরিকায় তাই এই আর্জেন্টিনাকে নিয়ে স্বপ্ন দেখা ঠিক হবে না বলে সতর্ক করেছেন ম্যারাডোনা, ‘আমি আর্জেন্টিনার মানুষের জন্য দুঃখিত। তারা এখনও (তাপিয়া) মিথ্যুককে বিশ্বাস করে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর