সায়মা ওয়াজেদ পুতুলকে অভিনন্দন মন্ত্রিসভা

হাওর বার্তা ডেস্কঃ ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ পুরস্কার সংক্রান্ত আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি সায়মা ওয়াজেদ পুতুলকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে বর্তমান সরকারের মন্ত্রিসভার ২০০তম বৈঠকে  একটি অভিনন্দন প্রস্তাব গৃহীত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এ তথ্য জানান।

এর আগে গত বুধবার প্যারিসে ইউনেস্কোর দফতরে অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি সায়মা ওয়াজেদ পুতুলকে ‘ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ পুরস্কার’ সংক্রান্ত আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত করা হয়।

জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের স্পেশাল রিপোর্টার কাটালিনা দেবানদাস আগুইলার, লেবাননের সাংবাদিক মে শিডিয়াক, অস্ট্রিয়ার জোহান কেপলার ইউনিভার্সিটির অধ্যাপক ক্লাউস মিয়েসেনবার্গার ও প্রতিবন্ধী অধিকার সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের সদস্য মার্টিন বাবু মেসিগুয়া।

সভার শুরুতে জুরি বোর্ডের সদস্যরা সায়মা ওয়াজেদকে আগামী দুই বছরের জন্য বোর্ডের সভাপতি হিসেবে নির্বাচিত করেন।

উন্নত ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনযাত্রা উন্নয়নে অসামান্য অবদান রাখা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়ার জন্য ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ পুরস্কার প্রবর্তিত হয়।

কুয়েতের আর্থিক সাহায্যে পরিচালিত এই পুরস্কারের অর্থমূল্য ২০ হাজার মার্কিন ডলার। যা একজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে দেওয়া হয়।

উল্লেখ্য, অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি সায়মা ওয়াজেদ  পুতুল প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার মেয়ে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর