স্মার্টফোনকে আরও স্মার্ট করতে গুগলের ‘ফাইলস গো’

হাওর বার্তা ডেস্কঃ প্রতিদিনই মোবাইল ফোনে অপ্রত্যাশিত ও অনাকাক্সিক্ষত নানা ধরনের ইমেজ বা ছবি, ভিডিও, অ্যাপস, ডকুমেন্টস এবং অফার আসে। এগুলো আসা যেন আর বন্ধ হয় না। মোবাইল ফোন ব্যবহারকারীদের কোনটি রাখবেন এবং কোনটি ডিলিট করবেন, সেই সিদ্ধান্ত নিতে হয়। আর সেই সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করতেই গুগল এনেছে ‘ফাইলস গো’ নামের নতুন একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপের মাধ্যমে খুব সহজে দ্রুততম সময়ে ফাইল খুঁজে বের করা, ডিলিট করা বা মুছে ফেলা এবং তা অন্যদের সঙ্গে শেয়ার করা যাবে। তবে এই অ্যাপ ডাউনলোড করতে হলে অ্যান্ড্রয়েড (ললিপপ) বা এর চেয়ে বেশি ক্ষমতাসম্পন্ন অপারেটিং সিস্টেমের মোবাইল ফোন থাকতে হবে।

একই সঙ্গে গুগল ঘোষণা করেছে যে, শিগগির বাজারে আসার অপেক্ষায় থাকা অ্যান্ড্রয়েড ওরিও (অহফৎড়রফ ঙৎবড়, এড় বফরঃরড়হ) মোবাইল ফোনেও ‘ফাইলস গো’ নামের অ্যাপটি ব্যবহার করা যাবে। নতুন এ স্মার্টফোন বিশ্ববাজারে আসবে চলতি বছরের শেষের দিকে।

ফ্রি আপ স্পেস বা জায়গা খালি করে নেওয়া : ‘ফাইলস গো’ অ্যাপটি অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট ব্যবহারকারীদের কোন ফাইল রাখবেন, ডিলিট করবেন, সে পরামর্শ বা সমাধান দেয়। সেই সঙ্গে ফাইলস গো অব্যবহৃত বা অনাকাক্সিক্ষত ফাইল অ্যাপ, বৃহৎ আকারের ফাইল, ডুপ্লিকেট বা নকল ফাইল এবং লো বা কম রেজ্যুলেশন সম্পন্ন ভিডিও ইত্যাদি ডিলিট করতে বা ফেলে দেওয়ার উপায় জানতে পারবেন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা। ফাইলস গো অ্যাপে গুগলের সর্বাধুনিক মোবাইল ভিশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে, যা অনাকাক্সিক্ষত ও অপ্রত্যাশিত ফাইল, ইমেজ বা ছবি, ভিডিও, অ্যাপস, ডকুমেন্টস ও অফার ইত্যাদি চিহ্নিত করতে সহায়ক ভূমিকা পালন করে। সব মিলিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে নিজেদের মতো করে ফাইল ম্যানেজ করতে এবং তা ব্যবহার কারতে পারবেন।

ক্লাউডে ব্যাকআপ ফাইল : কোনো অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী যদি কোনো ফাইল স্থায়ীভাবে ডিলিট করা বা মুছে ফেলা নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকে, তখন তার জন্য করণীয় রয়েছে ফাইলস গো অ্যাপে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে ব্যবহারকারী ওই গ্রাহককে ফাইল মেন্যুতে গিয়ে ওই ফাইল সিলেক্ট বা চিহ্নিত করে তা গুগল ড্রাইভ বা যে-কোনো ক্লাউড স্টোরেজ অ্যাপে নিয়ে রাখতে পারবেন।

অফলাইনে ফাইল শেয়ার : ফাইলস গো অ্যাপ ব্যবহারকারীরা নিজেদের অ্যান্ড্রয়েড ফোন থেকে নিকটবর্তী অন্য যে-কোনো অ্যান্ড্রয়েড ফোনে সরাসরি ফাইল ট্রান্সফার বা স্থানান্তর করতে পারবেন। সেক্ষেত্রে ফাইলের গোপনীয়তা বজায় থাকবে এবং ফাইলও খুব দ্রুতগতিতে (১২৫ এমবিপিএস পর্যন্ত) স্থানান্তর হবে। এজন্য কোনো মোবাইল ডেটা ব্যবহার হবে না।

গুগল ফাইলস গো অ্যাপটি পরীক্ষা করতে গিয়ে দেখা গেছে, এটি ব্যবহার করলে প্রথম মাসে একেকজন অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট ব্যবহারকারীর গড়ে ১জিবি (গিগাবাইট) স্পেস সেভ হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন ভরষবংমড়.মড়ড়মষব. পড়স এ ওয়েবসাইটে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর