ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে এখন পর্যন্ত কে এগিয়ে

হাওর বার্তা ডেস্কঃ মেসি ও রোনালদো, দশ বছর ধরে এরাই ফিফা বর্ষসেরা কিংবা ব্যালন ডি’অর পুরস্কার ভাগাভাগি করে আসছেন। এবারও তার ব্যত্যয় হবে বলে মনে হয়না। প্রশ্ন হচ্ছে ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে এখন পর্যন্ত কে এগিয়ে? রোববার (০৬ মে) মৌসুমের শেষ ‘এল ক্লাসিকো’তে মুখোমুখি হবে দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। ক্লাবের লড়াইয়ের মাঝে আরও এক লড়াই দেখার অপেক্ষায় ফুটবলভক্তরা। আর তা হলো সময়ের সেরা দুই ফরোয়ার্ডের ব্যক্তিগত অর্জনের লড়াই। যদিও লিভারপুলের মোহাম্মদ সালাহ অন্যতম দাবিদার হিসেবে আবির্ভূত হয়েছেন।

গোল করা ফুটবলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এই কাজটি অনায়াসে করতে সক্ষম মেসি-রোনালদো। তাই তাদের মধ্যে শীতল একটা প্রতিযোগিতাও চলে। গোল করার ক্ষেত্রে রোনালদো আর সবার চেয়ে এগিয়ে থাকলেও মাঠে বল বানিয়ে দেয়া আর গোল করা দুটোই সমানতালে করতে পারায় মাঠে মেসির সক্ষমতা বেশি।

চলতি মৌসুমে মেসি ও রোনালদো প্রায় সমানতালে গোল করেছেন। সব প্রতিযোগিতা মিলিয়ে আর্জেন্টিনার ফুটবল জাদুকরের গোলসংখ্যা এখন পর্যন্ত ৪৩, আর পর্তুগিজ উইঙ্গারের গোলসংখ্যা ৪২। তবে একটা জায়গায় মেসিকে ছাড়িয়ে গেছেন রোনালদো। শুরুতে পিছিয়ে থেকেও ৪১ ম্যাচেই রোনালদোর গোল ৪২টি, অন্যদিকে ৪৩ গোল করতে মেসির লেগেছে ৫১ ম্যাচ।

চ্যাম্পিয়নস লিগের হিসেবেও এগিয়ে রোনালদো। মেসির ৬ গোলের বিপরীতে রোনালদোর গোল ১৫টি। রোনালদোর সামনে গোলসংখ্যা বাড়িয়ে নেয়ার সুযোগ থাকছে। লা লিগায় আবার মেসি এগিয়ে। মেসির ৩২ গোলের বিপরীতে রোনালদোর গোল ২৪টি। মৌসুমের মাঝামাঝি সময় পর্যন্ত মাত্র ৪ গোল নিয়ে অনেক পিছিয়ে ছিলেন রোনালদো। কিন্তু পরবর্তী ১৯ ম্যাচেই ২৬ গোল করে মেসির চেয়েও গোল গড়ে এগিয়ে যান। এই সময়ে ২৬ ম্যাচে মেসির গোল ২৪।

অ্যাসিস্টের ক্ষেত্রে মেসি আবার রোনালদোর চেয়ে অনেক এগিয়ে। মেসির ১৭ অ্যাসিস্টের বিপরীতে রোনালদোর অ্যাসিস্ট মাত্র ৮টি। মেসির অ্যাসিস্টগুলোর মধ্যে লা লিগায় ১২টি, চ্যাম্পিয়নস লিগে ২টি এবং ৩টি কোপা দেল রে’তে। আর লা লিগায় রোনালদোর অ্যাসিস্টের

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর