আরো ভালো কিছু উপহার দিতে পারতো বাংলাদেশ

অনেক আশা আর বুক ভরা স্বপ্ন নিয়ে গত শনিবার বাংলাদেশ ‘এ’ দল ১৫ সদস্যের অভিজ্ঞ দল নিয়ে মুমিনুলের নেতৃত্বে ভারতের উদ্দেশ্যে পাড়ি জমান টাইগাররা। বাংলাদেশসহ ক্রিকেট বিশ্ব তাকিয়ে ছিল বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত ‘এ’ দলের আজকের ম্যাচটির দিকে। বাংলাদেশি ক্রীড়াপ্রেমিরা আশায় বুক বেধেছিলো তাদের দল ভারতের ‘এ’ দলের বিপক্ষে ভালো কিছু একটা করবে। গত সিরিজের মত এই সিরিজেও ভারতের কাছ থেকেজয় চিনিয়ে আনবে লাল-সবুজ বাহিনী।

মুমিনুলের নেতৃত্বে ১৫ সদস্যের ‘এ’ দলকে নিয়ে যে কারোই স্বপ্ন দেখারই কথা। এই তো ক’দিন আগে টাইগার বাহিনী ভারতকে ধরাষায়ী করেছে বাংলার মাটিতে। এছাড়াও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ভারত সিরিজের জন্য যে দল ঘোষণা করেছে তাদের ১৪ জনই জাতীয় দলে খেলা ক্রিকেটার। দলে রাখা হয়েছে অভিজ্ঞ অলরাউন্ডার নাসির হোসেন, ব্যাটসম্যান সৌম সরকার, লিটন দাস ও রুবেল হোসেনের মতো সিনিয়র খেলোয়াড়দের। আর অপর দিকে ভারতীয় দলে সুরেশ রায়না, ধাওয়ান ছাড়া বেশির ভাগই নতুন খেলোয়াড়।

খেলা শরুর আগে ভারত দলের অলরাউন্ডার সুরেশ রায়নাও অনেকটা ফেবারিট মেনেছিলেন সফরকারী বাংলাদেশকে। তার মুখে শোনা গিয়েছিল বাংলাদেশ নিয়ে গুণগান। মেনেছিলেন বাংলাদেশ অনেকটা শক্তিশালী। তাছাড়া অনেকটা ভীত হয়ে বলেছিলেন ভারত দল বাংলাদেশ সফরের পরে তেমন একটা মাঠে নামেনি। শুধু মাত্র নিজেদের ফিট রাখতে গিয়ে ক্লাব ক্রিকেটে সময় দিয়েছে তারা।আর কত কি। আর রায়নার সেই বলা কথা নিয়ে বাংলাদেশের মিডিয়ার সেই কি তোলপাড়। সুরেশ রায়না নাকি সফরকারীদের ভয় পাচ্ছেন।

কিন্তু তার পরও কেন ভারতের বিপক্ষে বাংলাদেশের ৯৬ রানের এ করুণ হার?

আজকের ম্যাচের শুরুতে সকালে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। দলের শুরুটাও দারুণ হয়েছিল। ১২৫ রানে ৫ টপ অর্ডার ব্যাটসম্যানকে বিদায় করেছিলেন তাসকিন-শফিউল-নাসিররা। কিন্তু মিডল ও লোয়ার অর্ডারের ভারতীয় ব্যাটসম্যানদের দুর্দান্ত পারফরমেন্সে ঘুরে দাঁড়িয়ে গড়েছিল রানের পাহাড়। কিন্তু সপ্তম উইকেটে স্যামসন-গুরকিরাত সিং ১০২ রানের জুটি বিশাল স্কোরের পথে চলে যায় ভারত ‘এ’ দল। এর পর পুনরায় ৭ম উইকেটে স্যামসন-ধাওয়ানের ৭৮ রান পার্টনারশিপে ৩২২ রানের বিশাল স্কোরে ঘরে পৌঁছায় স্বাগতিক ভারত ‘এ’ দল।

এর পরে ব্যাটিং করতে নেমে শুরুতেই টপ অর্ডারদের চরম ব্যর্থতার পরিচয় দেয় বাংলাদেশ। রনি তালুকদার, ১৩, সৌম্য সরকার, ৯, এনামুল হক ০, মুমিনুল হক ১৯, সাব্বির রহমান ২৫ স্কোর করে সাজ ঘরে ফেরেন। এর পর যদিও নাসির-লিটন দাসের নেতৃত্বে কিছুটা দলকে এগিয়ে নিলেও ৯৬ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ দল।

বাংলাদেশ দলের এ করুণ হার কিছুতেই মেনে নিতে পারেনি তাদের সমর্থকরা, ঠিক তেমনি ক্রিকেট বোর্ডও। বোর্ড এ হারের কারণ অনুসন্ধানে ব্যস্ত। টপ অর্ডারের ব্যাটসম্যানরা প্রত্যাশিতটা দূরে থাক ব্যক্তিগত ক্রিকেট খেলতে পারেননি। তাদের আজ ভুল আর ব্যার্থতার কারণে করুণ পরাজয় মানতে হয়েছে বাংলাদেশকে। এছাড়া ব্যাটিং পেয়ে মুমিনুলের ফিল্ডিংয়ের সিদ্ধান্তটাও ভালোভাবে নিতে পারেনি অনেকে। ভারতের বিরুদ্ধে মুমিনুলের প্রথম অধিনায়কত্বে ৯৬ রানে হেরে গেল বাংলাদেশ। সত্যি এটি মুমিনুলকে অনেক বেশি মানসিক কষ্ট দিবে।যেমনটি কষ্ট দিচ্ছে ১৬ কোটি বাংলাদেশিকে। বাংলাদেশ দলের ছোট ছোট ভুল আর ব্যর্থতা ফসল এ করুণ পরাজয়। ক্রিকেটপ্রেমিরা তাকিয়ে আছে তাদের দ্বিতীয় ও শেষ ওয়ানডের জন্য। দেখা যাক তারা দেশের জন্য কি করেন!

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর