সোহরাওয়ার্দী উদ্যানের অভিমুখে জনতার ঢল নেমেছে

হাওর বার্তা ডেস্কঃ ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষেআওয়ামী লীগের সমাবেশে অংশ নিতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে জনতার ঢল নেমেছে। বিভিন্ন এলাকা থেকে বিশাল বিশাল মিছিল নিয়ে দলের নেতাকর্মী-সমর্থকরা সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেছেন। নেতাকর্মীরা দলের নৌকা প্রতীক, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি, ব্যানার ও ফেস্টুন নিয়ে জনসভাস্থলে এসেছেন। এ সময় অনেককেই লাল-সবুজ গেঞ্জি পরে থাকতে দেখা যায়। এ ছাড়া যারা পিকআপে করে জনসভাস্থলে এসেছেন সে সব পিকআপে ৭ মার্চের ভাষণ বাজছে।

সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা উপলক্ষে ইতোমধ্যে আশপাশের সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। মৎস্যভবন থেকে শাহবাগ ও শাহবাগ থেকে টিএসসি এবং দোয়েল চত্বর এলাকাও বন্ধ রয়েছে। তবে জনসভাকে কেন্দ্র করে কাকরাইল থেকে হাইকোর্ট এলাকায় যান চলাচল শিথিল রয়েছে।

এদিকে জনসভা ও প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে বিশৃঙ্খলা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। জনসভাস্থলের আশপাশে আইনশৃঙ্খলা বাহিনী তল্লাশি চালাচ্ছে। এ ছাড়া জনসভাস্থলের আশপাশে বিপুল পরিমাণে র‌্যাব, পুলিশ মোতায়েন রয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানের পথে জনতার ঢল

৭ মার্চ ভাষণ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে মঙ্গলবার দুপুর ২টার দিকে জনসভা শুরু হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতির ভাষণে তিনি ৭ মার্চের ভাষণের বিভিন্ন দিক নেতাকর্মীদের মধ্যে তুলে ধরবেন।

এর আগে ৭ মার্চ উপলক্ষে আজ সকাল সাড়ে ৬টার দিকে আওয়ামী লীগের দলীয় কর্মসূচি শুরু হয়। সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

১৯৭১ সালের এ দিনে সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ভাষণ দেন। এই ভাষণে তিনি বাঙালি জাতিকে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার চূড়ান্ত নির্দেশ দেন।

গত অক্টোবরে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটিকে বিশ্ব ঐহিত্যের দলিল (ওয়ার্ল্ড হেরিটেজ) হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর