আগামীকাল থেকে দু’মাস মেঘনা নদীতে সকল ধরণের মাছ ধরা নিষেধ করা হয়েছে

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় মাছ ইলিশসহ অন্যান্য মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আগামীকাল থেকে মেঘনা নদীতে সকল ধরণের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। মার্চ-এপ্রিল এ দু’মাস চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১শ’ কিলোমিটার মৎস্য অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। ২০০৬ সাল থেকে মার্চ-এপ্রিল এ দু’মাস ইলিশসহ সকল প্রকার মাছ ধরা, পরিবহন ও ক্রয়-বিক্রয় এবং মজুদ নিষিদ্ধ করা হয়। আইন অমান্য করলে মৎস্য আইনে সর্বোচ্চ ২ বছর কারাদণ্ডসহ অর্থ জরিমানা।
১শ’ কিলোমিটার অভয়াশ্রমের মধ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে আমিরাবাদ পর্যন্ত ৩০কিলোমিটার পড়ে। তাই এ কর্মসূচি বাস্তবায়নে ইতোমধ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নদীতীরবর্তী এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে অবহিতকরণ সভা করা হয়েছে। অভয়াশ্রম কর্মসূচি বাস্তবায়নে জাটকা রক্ষা কার্যক্রম জেলা টাস্কফোর্স, মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও পুলিশ নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করবে। অভয়াশ্রম চলাকালীন প্রতি জেলে প্রতি মাসে ৪০ কেজি করে চাল পাবে। মৎস্য অখয়াশ্রম এবং পরবর্তী সময়ে জাটকা না ধরার বিনিময়ে তালিকাভুক্ত প্রত্যেক মৎস্যজীবী মার্চ-এপ্রিল ও মে-জুন এ ৪ মাস চাল পাবে ৪০ কেজি করে। চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার তালিকাভুক্ত ৮হাজার ৮শ’ ৯৪জন মৎস্যজীবী সরকারের খাদ্য সহায়তা পাবেন। ৪ মাসের খাদ্য সহায়তার ইতিমধ্যেই প্রথম কিস্তির চাল সহায়তা জেলেদের কাছে পৌঁছে দেয়া হয়েছে। এখন দেখার অপেক্ষা মেঘনা নদীর মৎস্য অভয়াশ্রম এ বছর কতটুকু সফল হয়।
মতলব উত্তর উপজেলার কয়েকজন মৎস্যজীবী নেতার সাথে কথা হলে তারা বলেন, ‘নিষিদ্ধ সময়ে নদীতে মাছ না ধরার জন্য সরকার আমাগো চাল দেয়, বিকল্প কর্মসংস্থানের জন্য সেলাই মেশিন, গবাদিপশুসহ বিভিন্ন কিছু দেয়। তহন আমরা নদীতে মাছ ধরতে যাই না। কিন্তু মুন্সিগঞ্জ থাইকা কিছু জাউলা আইয়া আমগো নদীর মাছ ধইরা লইয়া যায়।’
মতলব উত্তর উপজেলা সিনিয়র মৎস্যকর্মকর্তা সাখাওয়াত হোসেন জানিয়েছেন, আজ থেকে অভয়াশ্রম কার্যক্রম শুরু হয়েছে। নিষিদ্ধ সময়ে জাটকাসহ কোনো মাছই নদীতে ধরা যাবে না। অভয়াশ্রমে নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য জেলা, উপজেলা পর্যায়ে টাস্কফোর্স পুরোপুরি প্রস্তুত। এছাড়া জেলেদের মাছ ধরা থেকে নিরুৎসাহিত করতে মাইকিং করে সতর্ক করা হয়।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর