গ্রামের শিশুদের জন্য আসছে ডিজিটাল শিক্ষা

হাওর বার্তা ডেস্কঃ গ্রামের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য অনলাইন ভিত্তিক ডিজিটাল শিক্ষার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে ‘জাস্টিস ভিশিন ফাউন্ডেশন’ নামে এক বেসরকারী সংস্থা।

আজ (১৭ ফেব্রুয়ারি) বেলা ১২টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে ‘জাস্টিস ভিশন ফাউন্ডেশন’র পরিচিতি সভায় এসব তথ্য জানান সংস্থার ফাউন্ডার চেয়ারম্যান সৈয়দা ফেরদৌস আহমেদ।

সৈয়দা ফেরদৌস বলেন, ‘জাস্টিস ভিশন ফাউন্ডেশন ডিজিটাল শিক্ষার মাধ্যমে গ্রামের বিভিন্ন স্কুল বিশেষ করে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা ছড়িয়ে দিতে ই-লার্নিং নিয়ে কাজ করছে। আমাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মোটিভেশনাল ট্রেনিংও দিচ্ছি।’

তিনি বলেন, ‘আমাদের এই সংস্থা স্কুলগামীদের জন্য অনলাইননে শিক্ষা, স্বাস্থ্য পরামর্শ ও আইনি পরামর্শ দিয়ে থাকে। আমরা প্রতিনিয়ত আপনজন হারিয়ে যাওয়ার কথা শুনে থাকি এছাড়া বিভিন্ন স্থানে যেমন লঞ্চ, টার্মিনাল, রেল স্টেশন ও শপিং মোলে প্রায় শিশু ও বৃদ্ধদের নিখোঁজ হয়ার কথাও শোনা যায়। আমাদের ভলেন্টিয়াররা এসব হারিয়ে যাওয়া লোকজনকে নিয়ে কাজ করে এবং আইনশৃঙ্খলা বাহিনীদের সহযোগীতায় হারিয়ে যাওয়া ব্যক্তিদের তাদের স্বজনদের নিকট ফেরত দিতে সহযোগীতা করে থাকে।’

নির্বাহী পরিচালক নাজনীন সুলতানা সুখী বলেন, ‘জাস্টিস ভিশন ফাউন্ডেশনর অন্যতম কাজ হচ্ছে `বাল্যবিবাহ প্রতিরোধ। বাল্যবিবাহ প্রতিরোধ করা গেলেও নির্মূল করা যাচ্ছে না। তাই আমরা বাল্যবিবাহের শিকার মেয়েটিকে বা তার পরিবারের যেকোনো একজন সদস্যকে ভোকেশনাল ট্রেনিং দেয়ার ব্যবস্থা করছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর