আগামীকাল মুক্তি পাচ্ছে ‘পুত্র’ লাভের টাকা ব্যয় হবে প্রতিবন্ধীদের কল্যাণে

হাওর বার্তা ডেস্কঃ সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’ সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ৫ জানুয়ারি। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস ও জনপ্রিয় চিত্রনায়িকা জয়া আহসান। অটিজম বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নির্মিত এ সিনেমাটি পরিবেশনা করছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। সিনেমাটি থেকে প্রাপ্ত লাভের টাকা ব্যয় করা হবে প্রতিবন্ধীদের কল্যাণে। গতকাল রাজধানীর ঢাকা ক্লাবে সিনেমাটির প্রসঙ্গে সংবাদ সম্মেলনে এমনটিই জানানো হয়।

এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন চলচ্চিত্র ব্যক্তিত্ব কাজী হায়াৎ, ছবিটির অভিনেতা আজিজুল হাকিম ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা সহ সিনেমাটির কলাকুশলীরা।

এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, যারা অটিস্টিক, মানসিক কিংবা শারীরিকভাবে বিকারগ্রস্ত তাদের আমি প্রতিবন্ধী বলতে চাইনা। কারণ প্রতিবন্ধী বললে তাদেরকে সমাজের অন্য মানুষের চেয়ে অন্য কাতারে ফেলা হয়।

যারা অটিস্টিক তারা আমদের সমাজের বোঝা নয়। বরং সঠিক পরিচর্যা মনোযোগ পেলে তারা সমাজ, দেশ ও রাষ্ট্রের সম্পদে পরিণত হতে পারে।

তথ্যমন্ত্রী এসময় আরো বলেন, অটিজম বিষয়ে সরকার বিভিন্ন ফান্ড, কর্মসংস্থান, চাকরিতে কোটার ব্যবস্থা করেছে। বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের সেবা ও শিক্ষার মাধ্যমে প্রশিক্ষিত করে তোলার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

এর পাশাপাশি চলচ্চিত্রের মাধ্যমে মানুষকে অটিস্টিকদের সম্পর্কে জানানো উচিত। এ জন্যই ‘পুত্র’ ছবিটি নির্মাণ করা হয়েছে। আশা করছি ছবিটি দেখলে অটিস্টিক বিষয়ে মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হবে।

সংবাদ সংম্মেলনে জাজের কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘পুত্র’ সিনেমা থেকে প্রাপ্ত লাভের টাকা ব্যয় হবে অটিস্টিক মানুষের কল্যাণে। আমাদের চারপাশে অনেক অটিস্টিক মানুষ আছেন, যারা অবহেলিত। এই ছবিটি দর্শক দেখলে তাদের প্রতি সহানুভূতিশীল হবে বলে আমি বিশ্বাস করি।

যারা ছবিটি নির্মাণ করেছেন তারা আমাকে বলেছিলেন এই ছবিটি ৪০ থেকে ৬০টি সিনেমা হলে মুক্তি ব্যবস্থা করে দিতে। কিন্তু আমি ছবিটি দেখার পর নিজের সামাজিক দায়িত্ব থেকে বেশি হলের ব্যবস্থা করেছি। এই ধরণের ছবি মুক্তির ক্ষেত্রে বেশি সিনেমা হল পাওয়া উচিত। কারণ এসব ছবি দেখতে হয় নিজের দায়বদ্ধতা থেকে। যা থেকে সমাজের অসহায় মানুষ উপকৃত হবেন।

‘পুত্র’ সিনেমাটির কাহিনি ও সংলাপ রচনা করেছেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন অর রশিদ। সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের সমাজে প্রতিবন্ধী শিশুদের ভালো চোখে দেখা হয় না। তারাও যে দেশের সম্পদ সেটা অনেকে মানতে চায় না। সচেতনার অভাবে এমনটি হচ্ছে। আমরা চেষ্টা করেছি এই ছবির মধ্য দিয়ে মানুষের চিন্তাধারা পাল্টে দিতে।

এ সংবাদ সংম্মেলনে চিত্রনায়ক ফেরদৌস বলেন, স্পেশাল চাইল্ডদের নিয়ে নির্মিত ছবি ‘পুত্র’। বাংলাদেশ সরকারকে আন্তরিকভাবে ধন্যবাদ এমন একটি সেনসিটিভ ইস্যু নিয়ে ছবি বানানোর জন্য যা সত্যিই জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে।

সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’ সিনেমাটি গেল বছর সেন্সর ছাড়পত্র লাভ করে। সিনেমাটির গানে কন্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, বাপ্পা মজুমদার, সুজন আরিফ, রুমা ও রাতুল।

‘পুত্র’ সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক ফেরদৌস, জয়া আহসান, আজিজুল হাকিম, মনির খান শিমুল, শামস সুমন, ফারিয়া শামস সেওতি, শিশুশিল্পী লাজিম, মনিরা ইউসুফ ম্যামি, শর্মি মালা, ডলি জহুর, লায়লা হাসান সহ অনেকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর