আপনারও ভাল থাকেন দেশকেও ভাল থাকতে দিন

হাওর বার্তা ডেস্কঃ বনে ও সাগরে যারা এখনো দস্যুতা করছে তাদের স্বাভাবিক জীবনে ফেরার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেছেন, যারা স্বাভাবিক জীবনে ফিরে আসবে তাদেরকে সহযোগিতা করবে। মন্ত্রী বলেন, ‘আপনারও ভাল থাকেন দেশকেও ভাল থাকতে দেন।’
বুধবার বিকালে বাগেরহাট শহরের হেলাল উদ্দিন স্টেডিয়ামে সুন্দরবনের দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা ব্যক্তিদের পুনর্বাসনের আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে সুন্দরবন ও সাগরে দস্যুতায় জড়িত ১২টি বনদস্যু বাহিনীর ১৩২ জন সদস্যকে স্বাবলম্বী করতে তাদের প্রত্যেককে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এক লাখ টাকার চেক, একটি মোবাইল ফোন সেট, ঈদ সামগ্রী ও বেসরকারী এক্সিম ব্যাংকের পক্ষ থেকে ৫০ হাজার টাকা করে বিতরণ করা হয়।

২০১৬ সালের ৩১ মে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সুন্দরবনের বনদস্যু ‘মাস্টার বাহিনী’ প্রধান ও তার ৯ সহযোগীর আতœসমর্পণের মধ্যে দিয়ে বনদস্যুদের স্বাভাবিক জীবনে ফেরা শুরু হয়। এরপর ১৩ জুলাই বনদস্যু মজনু এবং ইলিয়াস বাহিনীর সদস্যরাও আতœসমর্পণ করেন। এই নিয়ে গত প্রায় এক বছরে ১২টি বনদস্যু বাহিনীর ১৩২ জন সদস্য আতœসমর্পণ করে। এসময় তারা বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদও জমা দেয়।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, সুন্দরবন শুধু প্রাকৃতিক সম্পদ নয়, এটা হতে পারে আধুনিক পর্যটনের স্থান। অপার সম্ভবনার দেশ বাংলাদেশ। পর্যটনের জন্য সুন্দরবন অপার সম্ভবনময়। পর্যটকদের জন্য যে সুন্দরবন আকর্ষণীয় স্থান হতে পারে। তাদের জন্য সুন্দরবনকে জল ও বনদস্যু মুক্ত করতে চাচ্ছে।
এই লক্ষ্য পুলিশ বাহিনীকে শক্তিশালী করা ছাড়াও নৌ পুলিশকে এখানে নিয়োজিত করা, র‌্যাব মোতায়েন, কোস্টগার্ডকেও আরো শক্তিশালী করা হচ্ছে।
‘সবমিলিয়ে সুন্দরবনকে একটা নিñিদ্র নিরাপত্তার চাঁদরে আবৃত্ত করা হবে। বন ও সাগরের উপরের যাদের জীবিকা তাদের কথা চিন্তা করে এটা করা হচ্ছে।’
মন্ত্রী বলেন, ‘যারা দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন তারা সবাই ভাল পথে থাকার অঙ্গীকার করেছেন। আমরা তাদের আইনি সহায়তা দিচ্ছি। তবে এরমধ্যে যদি কারও নামে হত্যা বা ধর্ষণের মামলা থাকে তাহলে তাকে আইনের মাধ্যমে তা মোকাবেলা করতে হবে।’

র‌্যাব-৬ এর অধিনায়ক খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশি, বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য মোজাম্মেল হোসেন, বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশা ও সংরক্ষিত নারী সাংসদ হ্যাপি বড়াল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আনসার ও সীমান্ত) জ্যোতির্ময় দত্ত, পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর