সৌদি আরব মহান বিশ্বাসের পবিত্র স্থান: ট্রাম্প

সৌদি আরবে নিজের ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প খারাপের বিরুদ্ধে ভালোর যুদ্ধের ঘোষণায় জঙ্গিদের তীব্র নিন্দা করেছেন। জঙ্গিবাদকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলার আহ্বান জানান তিনি। বলেন, পবিত্র ভূমি থেকে ওদের (জঙ্গিদের) উচ্ছেদ করো, পৃথিবী থেকে ওদের সরিয়ে দাও। সৌদি আরবকে মহান বিশ্বাসের পবিত্র ভূমি বলে অভিহিত করেন ট্রাম্প।

বিভিন্ন ইসলামি জঙ্গি গোষ্ঠির বিষাক্ত প্রচারণার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, তারা সৃষ্টিকর্তার প্রতি নিবেদিত নয়, তারা সন্ত্রাসের প্রতি নিবেদিত। জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকলে তাদের হারানো যাবে বলেও মন্তব্য করেন তিনি। বলেন, আমরা ঐক্যবদ্ধ থাকলে কেউ আমাদের হারাতে পারবে না।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম বিদেশ সফরে ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবে আসেন। এর পর তিনি ইসরায়েল, ভ্যাটিকান সিটিতেও যাবেন তিনি। ইসরায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের মাহমুদ আব্বাসের সাথেও দেখা করবেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই কোন নির্দিষ্ট ধর্ম বিশ্বাসের মানুষের বিরুদ্ধে যুদ্ধ

না। এই যুদ্ধ ভালো এবং মন্দের মধ্যে যুদ্ধ। আইএস এর বিরুদ্ধে সমন্বিতভাবে ব্যবস্থা গ্রহণে সবার সহযোগিতা চান ট্রাম্প। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ধর্মীয় নেতাদের এগিয়ে আসতে আহবানও জানান তিনি।

জঙ্গি গোষ্ঠিগুলো স্বপ্নগুলোকে হত্যা করে বলে মন্তব্য করেন তিনি। শুভ শক্তি শক্তিশালী হলে জঙ্গিবাদকে হারানো যাবে উল্লেখ করে তিনি বলেন, জঙ্গিবাদ এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পরেছে। এই পবিত্র ভূমিতে ছড়িয়ে পড়েছে। জঙ্গিবাদ মোকাবেলায় আমেরিকা আপনাদের পাশে থাকতে চায়।

জঙ্গিবাদের নৃশংসতার বিরুদ্ধে তিনি বলেন, বর্বরতা কোন সম্মান এনে দেয় না। সন্ত্রাসের পথ জীবনকে অর্থহীন করে তোলে। আশা ও সম্মানের সাথে বাঁচার কথা বলেন তিনি।

মধ্যপ্রাচ্যের সমৃদ্ধ ইতিহাসের কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। তার কথায় এসেছে মিশরের আলেকজান্দ্রিয়ার কথা। ‘সভ্যতার সূতিকাগার’ ইরাকের কথা বলেন, আরব আমিরাতের অসাধারণ নির্মাণ শৈলীর কথা বলেন ট্রাম্প। মধ্যপ্রাচ্যের অসাধারণ সম্ভাবনার কথাও উল্লেখ করেন তিনি। বলেন, এই অঞ্চলের ৬৫ শতাংশ মানুষের বয়স ৩০ বছরের নিচে।

এই আশা ও সম্ভাবনা রক্ত ও সন্ত্রাসের শিকার উল্লেখ করে ট্রাম্প বলেন, এই সহিংসতার সাথে থাকা যায় না। জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে মধ্যপ্রাচ্যকে সিদ্ধান্ত নিতে হবে মন্তব্য করে তিনি বলেন, তাদেরই ঠিক করতে হবে তারা ভবিষ্যতের জন্য কি সিদ্ধান্ত নেবে।

আমেরিকার একার পক্ষে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই চালানো সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, তা সম্ভব হবে যদি মধ্যপ্রাচ্য এদের তাড়িয়ে দেয় এই পবিত্র ভূমি থেকে, এই বিশ্ব থেকে।

এই সন্ত্রাসবাদী গোষ্ঠিগুলোর অর্থায়ন বন্ধের ব্যাপারেও কথা বলেন তিনি। বক্তব্যে শরণার্থীদের দুরবস্থার কথাও বলেন ডোনাল্ড ট্রাম্প।

সৌদি আরবের রিয়াদে দুই দিনের আরব আমেরিকান ইসলামিক সম্মেলন শুরু হয়েছে। ‘একতায় আমাদের জয়’ স্লোগান নিয়ে সন্ত্রাসবাদ মোকাবিলা ও জঙ্গিবাদে অর্থায়নের উৎস খুঁজে বের করে তা বন্ধ করার বিষয়ে সম্মেলনে আলোচনা হবে।

সম্মেলনে যোগ দিতে সৌদি আরব গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ৫৬টি আরব ও মুসলিম প্রধান দেশের নেতারা।

এর আগে এই সম্মেলনে ট্রাম্প যেই ভাষণটা দিচ্ছেন তার একটি কপি ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর