সাকিবকে হারিয়ে শীর্ষে তামিম

আন্তর্জাতিক ক্রিকেটে সফলভাবে একটি মৌসুম পার করলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আফগানিস্তান দিয়ে শুরু। আর শেষ হল শ্রীলঙ্কা সিরিজ দিয়ে। ব্যাট হাতে নিজেকে ছাড়িয়ে নতুন উচ্চতায় তামিম ইকবাল। সাকিব আল হাসানের সঙ্গে মধুর লড়াইয়ে সামান্য এগিয়ে থেকে এক মৌসুমে দেশের হয়ে সবচেয়ে বেশির রানের মালিক দেশসেরা এই ড্যাসিং ওপেনার।

চলতি মৌসুমে ২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলে তিনটি সেঞ্চুরি ও ছয়টি হাফ সেঞ্চুরিতে ১১৪৫ রান করেছেন এই বাঁহাতি ওপেনার। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এক মৌসুমে এটিই সর্বোচ্চ। এর আগে ০৯-১০ মৌসুমে ১০৮২ রান করে বাশারের রেকর্ডটি নিজের করে নিয়েছিলেন এই তারকা। এবার নিজের গড়া রেকর্ডই আবার ভাঙলেন।

এদিকে এবারের মৌসুমে ২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে দুইটি সেঞ্চুরি ও ছয়টি হাফ সেঞ্চুরিতে সাকিব আল হাসান করেছেন ১১৩৯ রান। ছাড়িয়ে গিয়েছিলেন তামিমের ০৯-১০ মৌসুমে ১০৮২ রানের রেকর্ডটি। চলতি মৌসুমে তামিম ইকবালের চেয়ে মাত্র ছয় রান কম করে দ্বিতীয় অবস্থানে আছেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার।

অন্যদিকে বল হাতে সাকিবের সুযোগ ছিল নিজের আগের রেকর্ডটি ভাঙার। তবে ২৪ ম্যাচে ৪৯ উইকেট এই তারকার। আর মাত্র ৩ উইকেট পেলেই বাংলাদেশের হয়ে এক মৌসুমে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার নিজের রেকর্ড ছুঁতে পারতেন সাকিব।

বর্তমানে টেস্ট ও ওয়ানডেতে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান তামিম ইকবাল। টেস্ট ও ওয়ানডেতে তার রান সংখ্যা যথাক্রমে ৩৬৭৭ ও ৫২৫১। আর টি-টোয়েন্টিতে ১২০৮ রান করে সেরা অবস্থানে আছেন সাকিব আল হাসান। ১২০২ রান করে দ্বিতীয় অবস্থানে আছেন তামিম ইকবাল।

নাম ম্যাচ ইনিংস রান সর্বোচ্চ গড় ১০০/৫০ মৌসুম
তামিম ইকবাল ২৩ ২৯ ১১৪৫ ১২৭ ৩৯.৪৮ ৩/৬ ২০১৬-১৭
সাকিব আল হাসান ২৪ ৩০ ১১৩৯ ২১৭ ৩৭.৯৬ ২/৬ ২০১৬-১৭
তামিম ইকবাল ২১ ২৬ ১০৮২ ১৫১ ৪১.৬১ ২/৮ ২০০৯-১০
হাবিবুল বাশার ১৮ ২৫ ৮৯৯ ১০৮ ৩৫.৯৬ ১/৭ ২০০৩
মুমিনুল হক ১৭ ২০ ৮৭৯ ১৮১ ৫১.৭০ ৩/৪ ২০১৩-১৪

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর