রফিকুল, হাফিজসহ ৬৮ জনের বিচার শুরু

রাজধানীর মিরপুর ও ভাটারা থানার দুইটি মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াসহ ৬৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে আনুষ্ঠানিক বিচার শুরু করল আদালত।

মঙ্গলবার ঢাকার ৮ নং বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মাসুদ পারভেজ এবং ৪ নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক শাহনাজ সুলতানা অভিযোগ গঠন করে বিচার শুরুর এ আদেশ দেন।

একই সঙ্গে দুই মামলায় পলাতক থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমানসহ ৩৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মিরপুর থানার বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনের একটি মামলায় অভিযোগপত্রে মোট আসামি ৪৮ জন। শুনানি শেষে ওই মামলায় অভিযোগ গঠনের পর পলাতক ৩০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আগামী ১৯ মার্চ সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়।

২০১৫ সালের ২ এপ্রিল রফিকুল ইসলাম মিয়াসহ ৪৭ জনের বিরুদ্ধে মিরপুর থানার উপ-পরিদর্শক মাসুদ পারভেজ মামলাটিতে অভিযোগপত্র দাখিল করেন।

এ মামলায় অভিযোগ শুনানিকালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নির্বাহী কমিটির সদস্য সৈয়দা আশরাফি পাপিয়াসহ ১৭ নেতাকর্মী আদালতে উপস্থিত ছিলেন ।

২০১৫ সালের ২ ফেব্রুয়ারি বিএনপির হরতাল অবরোধ চলাকালে মিরপুর থানাধীন মনিপুর স্কুল অ্যান্ড কলেজ এলাকায় আসামিরা অগ্নিসংযোগ, গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় মিরপুর থানার উপ-পরিদর্শক রফিকুল ইসলাম একটি মামলা করেন।

অন্যদিকে ভাটারা থানার বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপির নেতা মেজর (অব.) হাফিজ উদ্দিনসহ অভিযোগপত্রের মোট আসামি ২১ জন। এ মামলায়ও অভিযোগ গঠনের পর আগামী ১২ জুন সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়।

এদিন শুনানিকালে হাফিজ উদ্দিনসহ ১২ জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। তবে পলাতক থাকা বিএনপির নেতা শিমুল বিশ্বাস, মারুফ কামাল খান সোহেলসহ নয় জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে বিএনপির হরতাল অবরোধ চলাকালে রাজধানীর ভাটারা থানা এলাকায় নাশকতার অভিযোগে মামলাটি করে পুলিশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর