স্বাধীনতার ইশতেহার পাঠক শাজাহান সিরাজ

৩ মার্চ ঐতিহাসিক স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস।

১৯৭১ সালের এই দিনে তৎকালীন স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা অবিভক্ত কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক শাজাহান সিরাজ এই দিনে রাজধানীর পল্টন ময়দানের এক বিশাল জনসমুদ্রে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও জাতীয় নেতাদের উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন।

১৯৬২ সালে হামদুর রহমান শিক্ষা কমিশন রির্পোট বাতিল আন্দোলনের মধ্যদিয়ে তার রাজনীতি শুরু। ১৯৬৪-১৯৬৭ সালে করটিয়া সাদত কলেজের ভিপি হিসেবে দুইবার নির্বাচিত হন। সারা বাংলায় ছাত্র/ছাত্রীদের কাছে হয়ে উঠেন প্রিয় সিরাজ ভাই।

৬ দফা, ১১দফা, ৬৯ এর গন অভ্যুথান ও আইয়ুব খানের শাসনের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখেন তিনি।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর গণমানুষের মুক্তির লক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল গঠন করেন। এ দলের প্রতিষ্ঠাতা যুগ্ম-সাধারন সম্পাদক পরে সম্পাদক এবং সভাপতি নির্বাচিত হন। ১৯৯৫ সালের নভেম্বর মাসে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বাংলাদেশ জাতীয়বাদী দল (বিএনপি)-তে যোগদান করেন। তিনি বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৯৫ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়ে বিএনপি সরকারের নৌ-পরিবহন মন্ত্রী, ২০০১ সালে পরিবেশ ও বন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে বিপুল ভোটে জয়লাভের মধ্যদিয়ে ৫ম বারের মত বাংলাদেশ সরকারের জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতিসহ তিনি তিনবার মন্ত্রীত্ব পান। এছাড়া টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের ছয় বারের নির্বাচিত সংসদ সদস্যও তিনি।

এ ব্যাপারে ঐতিহাসিক ৩রা মার্চ ৭১ উদ্যাপন কমিটির সভাপতি নজরুল ইসলাম খান জানান, আমাদের কমিটির উদ্যোগে বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। স্বাধীনতার ইশতেহার পাঠক শাজাহান সিরাজ এবং স্বাধীনতার পতাকা উত্তোলক সাবেক মন্ত্রী আ. স. ম.আব্দুর রব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কালিহাতী উপজেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক তাছির আহমেদ খান জানান, ১৯৯৫ সালে বিএনপি-তে যোগদানের পর তিনি দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শাজাহান সিরাজ প্রতিষ্ঠিত কালিহাতী কলেজের অধ্যক্ষ আব্দুর রহিম জানান, তিনি এই কলেজ সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন এবং শিক্ষা কার্যক্রমে বিভিন্ন অবদান রেখেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর