দুটি বই লিখে ওবামা দম্পতি পাচ্ছেন ৫০০ কোটি টাকা

ক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তার স্ত্রী মিশেল ওবামা নতুন বই লিখছেন। হোয়াইট হাউসে তাদের স্মৃতিকথা স্থান পাবে পৃথক দুটি বইয়ে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের সর্ববৃহৎ প্রকাশনা কোম্পানি পেঙ্গুইন র‌্যানডম হাউসের সঙ্গে ওবামা দম্পতির ৬ কোটি ডলারের (৪৮০ কোটি টাকা) একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে দ্য ফাইন্যান্সিয়াল টাইমস।

প্রেসিডেন্টের স্মৃতিকথার জন্য এটা একটা রেকর্ড অর্থ। পেঙ্গুইন হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, বারাক ওবামা এবং মিশেল ওবামার দুটি বই বিশ্বব্যাপী প্রকাশের অধিকার পেয়েছে কোম্পানি।

তবে বইয়ের শিরোনাম কী হবে, এ ব্যাপারে কিছু জানানো হয়নি।

এর আগে ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’ এবং ‘অডাসিটি অব হোপ’ নামে দুটি বই লিখেছেন ওবামা। তার এই দুটি বই-ই আন্তর্জাতিক বেস্ট সেলার।

এছাড়া ‘আমেরিকান গ্রোন’ নামে খাদ্য ও বাগান করা বিষয়ে একটি বই আছে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামার।

পেঙ্গুইনের নির্বাহী প্রধান মার্কাস দোহলে বলেন, ‘তাদের কথা এবং নেতৃত্ব দিয়ে তারা বিশ্বকে পাল্টে দিয়েছেন। প্রতিদিন পেঙ্গুইন র‌্যানডম হাউস থেকে আমরা যা প্রকাশ করি, তার মাধ্যমেও তাই করার চেষ্টা করি।’

তিনি আরও বলেন, ‘আমরা প্রেসিডেন্ট এবং মিসেস ওবামার বই বৈশ্বিক পর্যায়ে প্রকাশে তাদের সঙ্গে কাজ করতে আন্তরিকভাবে আগ্রহী।’ ওবামা দম্পতির এ চুক্তি সম্পাদনে মধ্যস্ততা করেছেন ওয়াশিংটনের খ্যাতনামা আইনজীবী রবার্ট বার্নেট।

চুক্তি অনুসারে ওবামা দম্পতির লেখা বইয়ের ১০ লাখ কপি দাতব্য সংস্থা ফার্স্ট বুকে দান করা হবে। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন দায়িত্ব পালন শেষে ২০০৪ সালে ‘মাই লাইফ’ নামের একটি স্মৃতিকথা লিখে পেয়েছিলেন দেড় কোটি ডলার। আর ওবামার পূর্বসূরি জর্জ ডব্লিউ বুশ ‘ডিসিশন পয়েন্টস’ নামের বই লিখে আদায় করতে পেরেছিলেন ১ কোটি ডলার। আমেরিকার সমসাময়িক রাজনীতিকদের তুলনায় ওবামা ও মিশেলের জনসমর্থন অনেক বেশি বলে জনমত জরিপে দেখা যায়। – গার্ডিয়ান, এএফপি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর