বিন লাদেনের ছেলে আন্তর্জাতিক সন্ত্রাসী: যুক্তরাষ্ট্র

আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছোট ছেলে হামযা বিন লাদেনকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি হামযা আল কায়েদার নেতা হিসেবে পরিচিতি পেয়েছেন। মধ্য বিশের কোটায় থাকা হামজা বাবার মৃত্যুর পরই আল কায়েদার একজন সক্রিয় সদস্য হন। এরই মধ্যে তিনি আল কায়েদার উদীয়মান নেতা হিসেবেও পরিচিতি পেয়েছেন।

কালো তালিকাভুক্ত হওয়ার কারণে যুক্তরাষ্ট্রের মাটিতে হামজা কোনো ব্যবসায়িক লেনদেন করতে পারবেন না। যুক্তরাষ্ট্রে কোনো ধরণের সম্পত্তিরও মালিক হতে পারবেন না তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামযা বিন লাদেন যে সক্রিয়ভাবে সন্ত্রাসবাদে জড়িয়েছেন তা বিশ্ববাসীকে জানাতেই তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, আল-কায়েদা প্রকাশিত একটি অডিও বার্তায় ২০১৫ সালে হামযাকে যুক্তরাষ্ট্র ও তার মিত্র বাহিনীর ওপরে হামলা চালানোর আহ্বান জানাতে শোনা যায়।

আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন ২০১১ সালে পকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের হাতে নিহত হন। সে সময় বিন লাদেনের সঙ্গে ছিলেন স্ত্রী খাইরিয়াহ সাবার ও তাদের ছেলে হামজা।

বিন লাদেনের মৃত্যুর পর আল কায়েদার হাল ধরেন মিশরীয় চক্ষু চিকিৎসক আয়মান আল-জাওয়াহিরি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর