বছরজুড়ে আলোচনায় মিতু হত্যাকাণ্ড

বছরজুড়েই বিভিন্ন ঘটনায় সারা দেশে আলোচনায় ছিল বন্দরনগরী চট্টগ্রাম। হত্যা, সংঘর্ষ , সহিংসতা, ক্রিকেট উন্মাদনায় কেটেছে এ বছর। সাথে ছিলো ঘূর্ণিঝড় রোয়ানূর তাণ্ডব। তবে সব ঘটনাকে ছাপিয়ে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যাই ছিল বহুল আলোচিত।

চলতি বছরের ৪ এপ্রিল বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নে কয়লাবিদ্যুৎ কেন্দ্র নিয়ে সংঘর্ষে মারা যায় ৪ জন। এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে উত্তেজনা। এস আলম গ্রুপের মালিকানাধীন এসএস পাওয়ার লিমিটেড ও চীনের দুটি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে গণ্ডামারা ইউনিয়নে ২৫০ কোটি ডলার ব্যয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প স্থাপনের উদ্যেগ নেওয়া হয়েছে। গত ৪ এপ্রিল গণ্ডামারার হাদিরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পক্ষে-বিপক্ষের লোকজন সমাবেশ ডাকে। এ নিয়ে সংঘর্ষে দুই ভাইসহ চারজন নিহত হয়। এ ঘটনায় তিন মামলা দায়ের করা হয় আর আসামি করা হয় সহস্রাধিক।

পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার ঘটনা এ বছরের সব ঘটনাকে ছাপিয়ে আলোচনায় থেকেছে। গত ৫ জুন নগরীর জিইসি মোড় এলাকায় পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় বাবুল আক্তার অজ্ঞাতপরিচয় তিন ব্যক্তির বিরুদ্ধে পাঁচলাইশ থানায় মামলা করেন।বছরজুড়ে আলোচনায় বাবুল আক্তার ও মিতু হত্যাকাণ্ড

প্রথমে মিতু হত্যার ঘটনার পর জঙ্গিদের দিকে সন্দেহের আঙ্গুল তুলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। তবে পরবর্তীতে গত ২৪ জুন শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে ২৫ জুন শনিবার বিকেল পর্যন্ত বাবুল আক্তার নিখোঁজ থাকায় জন্ম নেয় নানা জল্পনা-কল্পনা ও প্রশ্নের। এ বিষয়ে পুলিশ কর্মকর্তারা তাৎক্ষণিক কোনো কথা না বলায় চারদিকে গুজবের ডালপালা ছড়াতে থাকে।

পরে আসামি শনাক্ত ও জিজ্ঞাসাবাদের জন্য এসপি বাবুল আক্তারকে নিয়ে যাওয়া হয়েছিল এমনটি পুলিশের পক্ষ থেকে বলা হলেও একটি মহল তার দিকেই হত্যাকাণ্ডের সন্দেহের তীর ছুঁড়ে দেয়।

এরই মধ্যে পুলিশের চাকরি হারান বাবুল আক্তার। গত ৬ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, বাবুলের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। যদিও এ ব্যাপারে মুখ খুলেননি বাবুল আক্তার। বর্তমানে এক বেসরকারি হাসপাতালে চাকরি করছেন তিনি।

গত ২১ মে উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় রোয়ানু। তীব্র বাতাসের সঙ্গে ধেয়ে আসা ঝড়টিতে চট্টগ্রামের সন্দ্বীপ, সীতাকুণ্ড, বাঁশখালী, আনোয়ারাসহ বিভিন্ন উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস দেখা দেয়। ফসল ও ঘরবাড়ির ক্ষতিগ্রস্ত হয়। পতেঙ্গার জনজীবনে এ ঝড়ে নেমে আসে দূর্ভোগ। ঘর-বাড়ি জোয়ারের পানিতে ভেসে যাওয়ায় এলাকাবাসীকে কয়েকদিন খোলা ছাদের নীচে পরিবার-পরিজনসহ জীবন কাটাতে হয়েছে।

এরপর অ্যামোনিয়া গ্যাসের ট্যাংক ফেটে দুর্ঘটনা ঘটে ২২ আগস্ট। ওই দিন রাত ৯টা ৫৫ মিনিটে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রাঙাদিয়া গ্রামে অবস্থিত ডিএপি-১ সার কারখানায় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার সময় ৫০০ টন ধারণক্ষমতার ট্যাংকটিতে ৩৪০ টন তরল অ্যামোনিয়া ছিল। দুর্ঘটনার পর বাতাসে গ্যাস ছড়িয়ে পড়েছিল শহরের হালিশহর এলাকা পর্যন্ত। আতঙ্কিত হয়ে পড়েন নগরের বাসিন্দারা। গ্যাসের তীব্রতায় অসুস্থ হয়ে পড়া ৫২ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন।

এরপর গত ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ২ নম্বর গেট এলাকার নিজ বাসা থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। ২৪ নভেম্বর দিয়াজকে হত্যার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আনোয়ার হোসেন এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপুসহ ছাত্রলীগের নয় নেতা-কর্মীর বিরুদ্ধে তাঁর মা জাহেদা আমিন চৌধুরী বাদী হয়ে চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক আদালতে মামলা করেন। পরে কবর থেকে তাঁর লাশ তুলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে করা দ্বিতীয় দফা ময়নাতদন্তেচিকিৎসকেরা জানিয়েছেন, আঘাতজনিত কারণে দিয়াজের মৃত্যু হয়েছে।হত্যা মামলা করলেন দিয়াজের মা

গত ১০ আগস্ট নগরের থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে ‘চট্টগ্রাম নগর সংলাপ’ অনুষ্ঠানে সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন অভিযোগ করেন, মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তাকে ৫ শতাংশ করে দিতে রাজি না হওয়ায় করপোরেশনের জন্য পর্যাপ্ত বরাদ্দ পাননি। প্রকল্প পাস হওয়ার পর মন্ত্রণালয়ের অর্থছাড়ের দীর্ঘসূত্রতার সমালোচনাও করেন তিনি। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অসহযোগিতার বিষয়ে ক্ষোভ ঝাড়লেও কোনো মন্ত্রণালয়ের নাম উল্লেখ করেননি তিনি। মেয়রের এই বক্তব্যের পর ব্যাপক আলোচনা হয়। এ ঘটনার পরদিন ১১ আগস্ট স্থানীয় সরকার বিভাগ থেকে মেয়রকে চিঠি দেওয়া হয়।

চট্টগ্রামের উন্নয়নে উড়ালসড়কের কার্যকারিতা নিয়ে গত ৯ এপ্রিল তুমুল বাগবিতণ্ডতায় জড়িয়েছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন ও সাংসদ আফছারুল আমীন। তর্কের একপর্যায়ে আফছারুল আমীন মন্ত্রীর দিকে তেড়ে যান। এ সময় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমসহ বিশিষ্টজনেরা তাঁদের শান্ত করার চেষ্টা করেন। ওই দিন রাত পৌনে আটটার দিকে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে এ ঘটনা ঘটে।

বছরের শেষ দিকে ৮ ডিসেম্বর ভোরে র‌্যাব-৭-এর সদস্যরা নগরীর এ কে খান মোড় ও উত্তর কাট্টলী এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে অস্ত্র, বোমা, বিস্ফোরকসহ পাঁচ যুবককে গ্রেপ্তার করেন। তারা হলেন ফরিদপুরের মাওলানা মো. তাজুল ইসলাম (২৭), যশোরের মো. নাজিমউদ্দিন (৩৮), ঝিনাইদহের আবুজার গিফারী (২২), নীলফামারীর নুরে আলম ইসলাম (২২) ও রংপুরের শেখ ইফতিশাম আহমেদ (২৩)। অভিযান শেষে র‌্যাব জানায়, পাঁচজনই নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামিয়া বাংলাদেশের (হুজি-বি) সঙ্গে জড়িত।

দীর্ঘ অপেক্ষার পর বিএনপির কেন্দ্র ঘোষিত চট্টগ্রাম মহানগর কমিটি গঠন করা হলেও খুব একটা খুশি নন মহানগরের নেতারা। বরং হতাশাই কাজ করছে বেশি। কারণ বিশ্লেষণ করে অনেক নেতা-কর্মীদের একটাই অভিমত, ‘ত্যাগীদের মূল্যায়ন করা হয়নি।’ ফলে দলকে সংগঠিত করার বদলে সামনের দিনগুলোতে চট্টগ্রামে দলীয় কোন্দল আরও বাড়তে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে বলেও মনে করছেন কেউ কেউ। বিশেষ করে আব্দুল্লাহ আল নোমানকে ডিঙিয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে স্থায়ী কমিটির সদস্য করা, আবু সুফিয়ানকে রেখে আবুল হাশেম বক্করকে মহানগরের সাধারণ সম্পাদক করা নিয়ে চট্টগ্রাম বিএনপিতে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে মুহিবুল হাসান চৌধুরী নওফেলের কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হওয়া ছিল চট্টগ্রামের রাজনীতিতে আলোচিত ঘটনা। আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের পর গত ২৫ অক্টোবর নওফেলের নাম সাংগঠনিক সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়।

গত ১৪ অক্টোবর চট্টগ্রামে কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। ২৭ জানুয়ারি চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পর্দা ওঠে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের। এই টুর্নামেন্টে ব্যাটে–বলে নৈপুণ্য দেখিয়ে অধিনায়ক মেহেদী হাসান মিরাজ ঠাই করে নেন জাতীয় দলে।

প্রথমবারের ১২টি দলের অংশগ্রহণে ২৪ জুলাই চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে বিপিএল মাতিয়ে রাখে চট্টগ্রামের দর্শককে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর