২২ বছর পর এরশাদের দুর্নীতি মামলার আপিল শুনানি শুরু

দীর্ঘ ২২ বছর পর একটি দুর্নীতির মামলার সাজার রায়ের বিরুদ্ধে সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের আপিলের ওপর দ্বিতীয়বারের মতো শুনানি শুরু হয়েছে। বিচারপতি মোহম্মদ রুহুল কুদ্দুসের একক হাইকোর্ট বেঞ্চে বুধবার এই আপিলের শুনানি শুরু হয়।

শুনানিতে এরশাদের পক্ষে অ্যাডভোকেট শেখ সিরাজুল ইসলাম মামলার এজাহার ও অভিযোগপত্র আদালতে পড়ে শোনান।

শুনানির শুরুতে আদালত এরশাদের আইনজীবীর উদ্দেশে বলেন, মামলার নথিতে দেখা যাচ্ছে, ১৯৯৪ সালের ২২ নভেম্বর আপিলের শুনানি শেষ হয়েছে। বিষয়টি রায় ঘোষণার জন্য রাখা হয়েছিল। কিন্তু কেন রায় হয়নি এই বিষয়ে আপনি কি কিছু জানেন?

জবাবে সিরাজুল ইসলাম বলেন, আমি ওই সময়ে এই মামলার আইনজীবী ছিলাম না। এই বিষয়ে কিছু বলতে পারছি না। ফলে দ্বিতীয়বারের মতো সাজার রায়ের বিরুদ্ধে এরশাদের আপিল শুনানি শুরু হলো। এসময় দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি থাকাকালে পাওয়া বিভিন্ন উপহার সামগ্রী রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেওয়ার অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো এরশাদের বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় একটি দুর্নীতির মামলা দায়ের করে। মামলায় এক কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকার আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়েছিলো।
১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি নিম্ন আদালত ওই মামলায় এরশাদকে তিন বছরের সাজা দেয়। এই সাজার রায়ের বিরুদ্ধে ওই বছরই আপিল করেন এরশাদ। আপিলটি দুই যুগ ধরে হাইকোর্টে বিচারাধীন রয়েছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) এই মামলায় পক্ষভুক্ত হয়ে দ্রুত শুনানির জন্য আবেদন জানায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর