পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের পেনশন সুবিধা চালু করা হবে

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, রফতানিমুখী পোশাক শিল্পে কর্মরত সকল শ্রমিকদের জন্য পেনশন সুবিধা চালু করার কর্মসূচির পরিকল্পনা করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। পর্যায়ক্রমে দেশের সকল শ্রমিকদের এই পেনশন সুবিধার আওতায় আনা হবে বলে তিনি জানান।
আজ দুপুরে সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কক্ষে বাংলাদেশ লেবার রাইটস সাংবাদিক ফোরামের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান।
মুজিবুল হক চুন্নু বলেন, রফতানিমুখী পোশাক শিল্পের শ্রমিকদের কল্যাণে সরকার একটি বিশেষ কল্যাণ তহবিল গঠন করেছে। চলতি বছরের জুলাই মাস থেকে এই কল্যাণ তহবিলে রফতানিমুখী পোশাক শিল্প থেকে প্রায় ৮৯ লাখ টাকা জমা হয়েছে।
প্রতি বছর রফতানিমুখী পোশাক শিল্পের এই খাত থেকে শতকরা তিন ভাগ হারে প্রায় ৭০ কোটি টাকা জমা হবে। এতে যে আয় হবে তা দিয়ে রফতানিমুখী পোশাক শিল্পে কর্মরত সকল শ্রমিকদের জন্য পেনশন সুবিধা চালু করার জন্য সরকার বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করবে।
প্রতিমন্ত্রী সাংবাদিকদের আরো জানান, বর্তমানে সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে ১৭১ কোটি টাকা জমা হয়েছে। ইতোমধ্যে এই তহবিল থেকে আড়াই কোটি টাকা বিতরণ করা হয়েছে। শ্রমিকদের সন্তানরা এই তহবিল হতে ২৫ হাজার থেকে তিন লাখ পর্যন্ত আর্থিক সহায়তা ও বৃত্তি পাবে।
দেশের বর্তমান শ্রম আইন অনুযায়ী সংবাদপত্রও যেহেতেু শিল্প হিসেবে ঘোষিত হয়েছে সেহেতু সংবাদপত্র শিল্পে কর্মরত কর্মীরাও এই তহবিলের সুবিধা ভোগ করতে পারবে বলে তিনি জানান।
মুজিবুল হক চুন্নু বলেন, দেশের প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সকল শ্রমিক-কর্মচারী এই নিরাপত্তা বীমার আওতায় আসবে। ইতোমধ্যে সরকার দেশের নির্মাণ শ্রমিকদের জন্য একটি গ্রুপ বীমা চালু করেছে। এতে দুই হাজার নির্মাণ শ্রমিকের প্রিমিয়ামের দুই তৃতিয়াংশ অর্থ সরকার বহন করছে এবং বীমাকারী ব্যক্তি বহন করে থাকে বলে মন্ত্রী জানিয়েছেন।
দেশের সকল শ্রমজীবীদের নিরাপত্তা আওতায় আনার লক্ষ্যে দেশের সকল নির্মাণ শ্রমিকদের এই বীমার আওতায় আনতে পারলে তাদের নিরপত্তা নিশ্চিত হবে বলে মন্ত্রী সাংবাদিকদের জানান।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লেবার রাইটস সাংবাদিক ফোরামের সভাপতি কাজী আবুদল হান্নান, সহ-সভাপতি আবদুল মান্নান, সাধারণ সম্পাদক আতাউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আমানুর রহমান, নারী ও শিশু বিষয়ক সম্পাদক মনোরোমা আক্তার, সাংগঠনিক সম্পাদক রতন চন্দ্র বালো প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর