শিখুন ইয়োগা : পাদাহাস্তাসন

ইয়োগা কি?
ইয়োগা বা যোগব্যায়াম একটি শাস্ত্রীয় কৌশল। যা পাঁচ হাজার বছরেরও পুরোনো। প্রাচীন ভারতীয় উপমহাদেশের মুনি ঋষিরা তাদের স্বাস্থ্য ঠিক রাখা এবং দীর্ঘজীবনের জন্য বিভিন্ন কলা-কৌশল আবিষ্কার বা আয়ত্ত করেন। প্রায় ৪০০ বছর আগে সর্বপ্রথম ঋষি পতঞ্জলি কিছু আসনের কথা বলেন এবং এগুলো মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। পরে ধীরে ধীরে এই কলাকৌশল ছড়িয়ে পড়ে পৃথিবীর সর্বত্র। উনবিংশ ও বিংশ শতাব্দীর দিকে বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় ‘পতঞ্জলিআসনা’ নামে গ্রন্থটি ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আরো অনেকেই যোগব্যায়াম এর ওপর বেশকিছু গ্রন্থ রচনা করেন।

‘ইয়োগা’ শব্দের আক্ষরিক অর্থ হচ্ছে ‘যুবক’ বা ‘যৌবন’। অর্থাৎ মানুষের দেহ ও মনের যৌবন ধরে রাখার কৌশল। এটা নিয়ে অনেকে অনেক রকম মতামত প্রকাশ করেছেন। কেউ বলেছেন আত্মা বা মন ও শরীরকে একত্র করার কৌশলকে ইয়োগা বা যোগ বলে।

ইয়োগা বা যোগব্যায়াম সাধারণত তিনটি প্রধান কাঠামোর ওপর নির্মিত হয়। যেমন- ব্যায়াম, শ্বাস এবং ধ্যান। ব্যায়াম ও বিভিন্ন আসনের মাধ্যমে শরীরকে নিজের আয়ত্তে আনার কৌশল জানা যায় এবং বিভিন্ন রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়।

আমরা ইয়োগার শুধু ‘ব্যায়াম’ (আসন) নিয়ে আলোচনা করব।

যোগব্যায়ামে প্রতিটা আসনের কয়েকটা ধাপ বা লেভেল থাকে। আমরা প্রথম ধাপ ও সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ আসনগুলো সম্পর্কে জানানোর চেষ্টা করছি।

আজকের আসন পাদাহাস্তাসন

দাঁড়ানোর নিয়ম
প্রথমে একটি ইয়োগা ম্যাটে দাঁড়ান। দুই পায়ের পাতা একসাথে রাখুন। দুই হাতের তালু কোমরের দুই পাশে সমানভাবে রাখুন। মেরুদণ্ড ও মাথা সোজা রাখুন। এবার লম্বা করে শ্বাস নিন। দুই হাত সমানভাবে কান বরাবর মাথার উপর তুলুন। শরীরের উপরের অংশ উপর দিকে টানটান রাখুন যতটা সম্ভব। এবার শ্বাস ছাড়তে ছাড়তে ধীরে ধীরে হাত, মাথা, কাঁধ, কোমর পর্যন্ত নামিয়ে আনুন। এমনভাবে উপরের অংশ নামিয়ে আনুন পেট, বুক ও মাথা যেন উরু, হাঁটু ও পায়ের সাথে লেগে থাকে। হাতের তালু দিয়ে পায়ের পাতা ধরার চেষ্টা করুন। মাথা হাঁটুতে লাগানোর চেষ্টা করুন। এসময় কনুই এবং হাঁটু ভাঁজ করা যাবে না। ৫-১০ সেকেন্ড এভাবেই থাকুন। স্বাভাবিক শ্বাস প্রশ্বাস চালিয়ে যান নিন। তারপর আবার লম্বা করে শ্বাস নিন। আবার আগের অবস্থানে চলে আসুন। দুই পা ফাঁক করে দাঁড়ান। চোখ বন্ধ করে কিছুক্ষণ বিশ্রাম করুন। তারপর আবার পাদাহাস্তাসন শুরু করুন। এভাবে ২-৬ রাউন্ড করুন। এবং ধীরে ধীরে সময় বাড়ান

উপকারিতা
পেটের চর্বি ঝরাতে খুব কার্যকর আসন

ওজন কমাতে সাহায্য করে

উচ্চতা বাড়াতে সাহায্য করে

দেহের পেশীশক্তিকে নমনীয় করে।

খাবার হজম করতে সাহায্য করে।

গ্যাসের সমস্যা দূর করে।

সতর্কতা
যাদের ব্যাকপেইন আছে তারা এই আসন এড়িয়ে চলুন।

যাদের হাই ব্লাডপ্রেশার আছে তারা করবেন না।

যাদের আলসারের সমস্যা আছে তারা সাবধানে করুন।

আপনি যদি এই আসন করতে চান তবে একজন ইয়োগা প্রশিক্ষকের সাথে কথা বলে তারপর করুন।

প্রতিদিন নতুন নতুন ইয়োগা আসন ও আসনের উপকারিতা সম্পর্কে জানার জন্য পরিবর্তন ডটকমের সঙ্গে থাকুন।

ছবি. ইন্টারনেট

তথ্য. এলিজা আক্তার রুপা, ইয়োগা প্রশিক্ষক, হারমনি ইয়োগা সেন্টার।েএর

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর