নেপালে পুরস্কৃত হলো প্রয়াত রুবেলের ছবি

পঞ্চম নেপাল কালচারাল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে শ্রেষ্ঠ আন্তর্জাতিক ফিচার ফিল্মের পুরস্কার পেল প্রয়াত আহমেদ রুবেল অভিনীত ছবি ‘প্রিয় সত্যজিৎ’। ছবিটি নির্মাতা করেছেন প্রসূন রহমান। এই ছবির পাশাপাশি উৎসবে শিশু শিল্পীর পুরস্কার পেল বাংলাদেশের শিশু শিল্পী আতিকুর রহমান শিহান। আন্তর্জাতিক বিভাগে পাশা মোস্তফা কামালের কাহিনি অবলম্বনে শায়লা রহমান তিথির পরিচালনায় ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পায় শিহান।

২৯টি দেশের মোট ৮৮টি চলচ্চিত্রের অভিনেতাদের সঙ্গে প্রতিযোগিতা করে রবিবার (৩১ মার্চ) কাঠমান্ডুতে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে শ্রেষ্ঠ আন্তর্জাতিক শিশু শিল্পীর এই পুরস্কার প্রদান করা হয়। ২৯ মার্চ থেকে শুরু হয় পঞ্চম নেপাল কালচারাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি। নির্মাতা সত্যজিৎকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেন নির্মাতা প্রসূন রহমান। এই উৎসবে আন্তর্জাতিক ফিচার ফিল্ম  বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় চলচ্চিত্রটি।

অন্যদিকে যুদ্ধ জয়ের কিশোর নায়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পরিচালক শায়লা রহমান তিথি জানান, দ্বিতীয় বারের মতো আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলো সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’। আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। এটা আমাদের পুরো টিমের জন্য এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়। কারণ ছবিটি ১৯৭১ সালের সত্য কাহিনী অবলম্বনে মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র যা ২০২২-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে

চলচ্চিত্রটির গল্পকার ছড়াকার ও প্রাবন্ধিক পাশা মোস্তফা কামাল। চিত্রনাট্য- মোহাম্মদ মুজিবুল হক, পরামর্শক- বিখ্যাত পরিচালক মসিহউদ্দিন শাকের, শিল্প নির্দেশক- আনোয়ার সেলিম, চিত্রগ্রাহক- এস এম সুমন আহমেদ, সম্পাদনা-ধীমান মিয়াজি, সুরকার-বাপ্পা মজুমদার, কণ্ঠশিল্পী- বাপ্পা মজুমদার ও মধুমিতা মৌ। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে ১৭ বছর বয়সী একজন কিশোর। যার অপরিসীম সাহস, দেশপ্রেম, বুদ্ধিমত্তার কারণে মুক্তিযোদ্ধারা একটি খণ্ডযুদ্ধে বিজয় লাভ করে। ছবিটি মূলত শিশু-কিশোরদের জন্য একটি অনুপ্রেরণামূলক ছবি।

ছবির মূল বার্তা হলো মনোবল, সৎ সাহস এবং বুদ্ধিমত্তা থাকলে যেকোনো কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব।এর আগে তৃতীয় বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্রের পুরস্কার পায় চলচ্চিত্রটি। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া একোলেড গ্লোবাল ফিল্ম কম্পিটিশনে শর্ট ফিল্ম ক্যাটাগরিতে এবং ওমেন ফিল্মমেকার ক্যাটাগরিতে নির্মাতা ও প্রযোজক শায়লা রহমান তিথিকে পুরস্কৃত করা হয়। শিশু শিল্পী আতিকুর রহমান শিহানকে অভিনন্দন জানান তিনি সেরা শিশু শিল্পীর পুরস্কারটি অর্জন করার জন্য। ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন- গোলাম ফরিদা ছন্দা, মুজাহিদ বিল্লাহ ফারুকী, শাশ্বত স্বপন, নাজমুল হক বাবু, শেখ আনিসুর রহমান আনিস, মোহনা হোসাইন, সাবিকুন্নাহার কাকন, শফিকুল ইসলাম ইমরান, তৌফিক বুলেট, নুপুর হোসাইন রাণী, শিশু শিল্পী শ্রীময়ী শ্রেষ্ঠা রায় প্রমুখ।

‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ ছাড়াও লেখক ও চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমানের ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রটি বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্মের পুরস্কার পায়।

যুদ্ধজয়ের কিশোর নায়ক টিমের কেউ এ ফেস্টিভ্যালে উপস্থিত থাকতে না পারার কারণে আমাদের পক্ষ থেকে পুরস্কারটি গ্রহণ করেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা এবং লেখক প্রসূন রহমান। তাঁর প্রতি আন্তরিক ভালোবাসা এবং কৃতজ্ঞতা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর