এনডিসি স্নাতকদের অর্জিত জ্ঞান দেশের সেবায় ব্যবহারের আহ্বান রাষ্ট্রপতির

হাওর বার্তা ডেস্কঃরাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন আজ ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স (এএফডব্লিউসি) এর স্নাতকদের ন্যায়বিচার এবং জনগণের মুক্তির প্রচারের মাধ্যমে নিজ নিজ দেশের সেবায় আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন। বঙ্গভবনের দরবার হলে এনডিসি ও এএফডব্লিউ কোর্স-২০২৩ এর স্নাতকদের সাথে এক সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আহবান জানান।

রাষ্ট্রপতি বলেন, “আমি আশা করি, এনডিসি কোর্সের সদস্যরা তাদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের নিজস্ব পরিচয় তৈরি করবে।” কোর্সের সফল সমাপ্তির জন্য সকল কোর্স সদস্যদের অভিনন্দন জানান রাষ্ট্রপতি। স্নাতকদের দেশের উন্নতির জন্য নীতি ও কর্মসূচি বাস্তবায়নে সর্বাত্মক সহায়তা প্রদান এবং দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, যুবসমাজ শিক্ষিত এবং দেশকে অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যেতেও পরামর্শ দেন রাষ্ট্রপ্রধান।

বাংলাদেশ সর্বদা শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে তিনি বলেন, গত কয়েক দশক ধরে দেশ ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচন, স্বাস্থ্যসেবা ও শিক্ষায় চিত্তাকর্ষক অগ্রগতির মাধ্যমে উন্নয়নের এক অসাধারণ যাত্রা শুরু করেছে। ভূ-রাজনীতি, অর্থনীতি এবং প্রযুক্তির জোয়ারের কারণে একবিংশ শতাব্দীর একটি জটিল ও আন্তঃসংযুক্ত বিশ্বের সূচনা হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, জাতিগুলি জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত, সাইবার হুমকি এবং মহামারীর মতো বৈশ্বিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে যেগুলোর জন্য সহযোগিতামূলক এবং বহুমাত্রিক সমাধান একান্ত প্রয়োজন।
তিনি অর্থনৈতিক মুক্তি, জাতীয় উন্নয়ন ও জাতীয় নিরাপত্তার জন্য একযোগে কাজ করার ওপর জোর দিয়ে বলেন,

“সুশাসন কেবলমাত্র একটি আকাঙ্খা হতে হবে না বরং আপনার দৈনন্দিন জীবনের নিয়মিত বৈশিষ্ট্য হতে হবে। মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি বাধ্যবাধকতা অবশ্যই আপনার কর্মকান্ডের দিকনির্দেশক নীতি হতে হবে।” ন্যাশনাল ডিফেন্স কলেজের ন্যাশনাল ডিফেন্স কোর্স এবং সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের মাধ্যমে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করছে, যা বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সিনিয়র এবং মধ্যম সারির অফিসারদের জাতীয় নিরাপত্তা, উন্নয়ন, নেতৃত্ব এবং নীতিনির্ধারণসহ বিস্তৃত ক্ষেত্রে প্রশিক্ষণ দিয়ে থাকে বলেও তিনি উল্লেখ করেন। ভাষণের শুরুতেই রাষ্ট্রপতি গভীর শ্রদ্ধার সঙ্গে দেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন এবং মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগকারী শহীদ ও দেশের বীর সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
১৭টি দেশের ২৯ জন সামরিক ও অন্যান্য বেসামরিক কর্মকর্তাসহ ১৪১ জন এই কোর্সে অংশগ্রহণ করেন।
ন্যাশনাল ডিফেন্স কলেজের ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট এয়ার ভাইস মার্শাল মুঃ কামরুল ইসলাম সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
পরে রাষ্ট্রপতি বঙ্গভবনে এনডিসি স্নাতকদের সাথে এক ফটোসেশনে অংশ নেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর