স্পিকারের সঙ্গে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস। সোমবার (২৮ আগস্ট) স্পিকারের সংসদ ভবনের কার্যালয়ে এ সাক্ষাৎ করেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক।

সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, জলবায়ু পরিবর্তন, দারিদ্র্য বিমোচন, বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতা রোধ, নারীর ক্ষমতায়ন ও আর্থসামাজিক উন্নয়ন, জেন্ডার বেইজড বাজেট ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, কেউ পিছিয়ে থাকবে না, বরং সবাইকে সঙ্গে নিয়ে টেকসই উন্নয়নে বর্তমান সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ জাতীয় সংসদ ইউএনডিপি ও ইউএনএফপিএর সঙ্গে সমন্বয়ে প্রান্তিক পর্যায়ে আলোচনা সভা এবং বিভিন্ন সেমিনার আয়োজনের মাধ্যমে বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতা রোধে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গৃহীত বাস্তবমুখী পদক্ষেপে বাংলাদেশের দারিদ্র্যের হার ১৮ শতাংশে নেমে এসেছে। করোনা পরবর্তী সময়ে মেয়েদের বাল্যবিবাহ এবং ঝরে পড়া শিশুদের সংখ্যা হ্রাস বিষয়ে গবেষণা করা প্রয়োজন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়ন বিষয়ে কর্মপরিকল্পনা তৈরি করতে পলিসি ডায়ালগ, সেমিনার এবং গোলটেবিল বৈঠক করতে হবে।

জেন্ডার বেইজড বাজেটকে নারী উন্নয়নে খুবই কার্যকর উল্লেখ করে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস সব ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন।

এসময় ইউএনএফপিএ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিস ক্রিস্টিন ব্লোখুস ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর