২৩ অগাস্ট চাঁদে অবতরণ, তার আগেই ছবি পাঠিয়েছে চন্দ্রযান-৩

চাঁদের মাটিতে পা রাখতে যাচ্ছে ভারতের চন্দ্রযান-৩। আগামী ২৩ অগাস্ট মহাকাশযানটি চাঁদে নামার কথা রয়েছে। তবে অবতরণের পূর্বে বেশ কিছু ছবি পাঠিয়েছে চন্দ্রযান-৩।

কাছ থেকে তোলা চাঁদের এসব ছবি গত বুধবার সন্ধ্যায় নিয়ন্ত্রক সংস্থা ইসরোকে পাঠায় মহাকাশযানটি। এর আগে গত ৫ আগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশের পর চাঁদের খণ্ডিত পৃষ্ঠের (চাঁদের গায়ের ছিদ্র ছিদ্র অংশ) ছবি তুলে পাঠায় চন্দ্রযান-৩।

ছবিগুলো শুক্রবার প্রকাশ করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। ল্যান্ডার ইমেজার (এল আই) ক্যামেরা -১ দিয়ে তোলা সাদাকালো এই ছবিতে পাথর এবং গর্তে ভরা এবড়ো থেবড়ো চন্দ্রপৃষ্ঠ দেখা গেছে।

মহাকাশযান থেকে ল্যান্ডারের আলাদা হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গেছে চাঁদে এর অবতরণ প্রক্রিয়া। ইসরো শুক্রবার জানিয়েছে, ল্যান্ডার বিক্রম চাঁদের আরও নীচের কক্ষপথে পৌঁছতে শুরু করেছে।

চন্দ্রাভিযানে চন্দ্রযান-৩’র প্রপালশন মডিউল থেকে ল্যান্ডার ‘বিক্রমে’র বিচ্ছিন্ন হওয়ার এই পদক্ষেপকে বড় সাফল্য হিসেবে দেখছে নিয়ন্ত্রক সংস্থা ইসরো। এই ল্যান্ডার বিক্রমের মধ্যেই রয়েছে রোভার প্রজ্ঞান। চাঁদের মাটিতে বিক্রমের অবতরণের পরই বেরিয়ে আসবে এটি। এরপর চাঁদের দক্ষিণ মেরুতে ঘুরে ঘুরে পরীক্ষা-নিরীক্ষা চালাবে।

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে গত ১৪ জুলাই দুপুর আড়াইটায় ভারতের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চন্দ্রযান ৩ উৎক্ষেপণ করা হয়। অভিযান সফল হলে বিশ্বে ভারত হবে নিরাপদে চাঁদের মাটিতে নামতে পারা চতুর্থ দেশ। আর চাঁদের দক্ষিণ মেরুতে নামতে পারা প্রথম দেশ।

২০১৯ সালেও চাঁদের উদ্দেশে রওনা দিয়েছিল ভারতের চন্দ্রযান ২। কিন্তু সেবার ব্যর্থ হয় চন্দ্রাভিযান। চাঁদে নামার একেবারে শেষ সময়ে বিধ্বস্ত হয় ল্যান্ডার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর