ন্যূনতম কত বছর হলে হজে যেতে পারবেন জানাল সৌদি

চলতি বছর হজযাত্রীদের নিবন্ধনের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা না থাকলেও ন্যূনতম বয়সসীমা অন্তত ১২ বছর হতে হবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ সূত্রে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। তাই হজ শুরুর অন্তত দুই মাস আগে ‘আবশির’ অ্যাপের মাধ্যমে হজের নিবন্ধন করতে হবে। এক্ষেত্রে হজযাত্রীদের সর্বোচ্চ বয়সসীমা তুলে নেওয়া হলেও ন্যূনতম বয়সসীমা ১২ বছর নির্ধারণ করা হয়।

এর আগে গত ৯ জানুয়ারি হজযাত্রীর সংখ্যা ও বয়সের বিধি-নিষেধ তুলে নিয়ে করোনা-পূর্ব সময়ের মতো বৃহৎ পরিসরে পবিত্র হজ আয়োজনের কথা জানান সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ। তিনি তখন ২০ লাখ হজযাত্রীর অংশগ্রহণ নিশ্চিতে প্রস্তুতির কথা জানিয়ে বলেন, বর্তমানে অনলাইনে একদিনের কম সময়েই ৯০ দিন মেয়াদি ভিসা নিয়ে ওমরাহ পালন ও সৌদির যেকোনো স্থানে ভ্রমণের সুবিধা রয়েছে।

এদিকে নিজ দেশেই ইমিগ্রেশন সম্পন্ন করতে বাংলাদেশসহ ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া, মরক্কোর হজ ও ওমরাহযাত্রীদের  জন্য ‘রোড টু মক্কা’ সেবা চালু করা হয়। তা ছাড়া এবার ওমরাহ পাশাপাশি হজের ভিসার আবেদনের জন্য যাত্রীর আঙুলের ছাপ ও বায়োমেট্রিক তথ্য বাধ্যতামূলক করা হয়।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি থেকে হজের দেশে নিবন্ধন শুরু হয়, যা ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারিভাবে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

২০১৯ সালে ২৫ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করেছেন। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে কঠোর বিধি-নিষেধ মেনে সৌদিতে অবস্থানরত সীমিতসংখ্যক লোক হজের সুযোগ পান। এরপর ২০২২ সালে বিশ্বের ১০ লাখ লোক হজ পালন করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর