,

পেলেকে ছাড়িয়ে রেকর্ড গড়তে যাচ্ছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি

রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ফ্রান্স।

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপের ফাইনালে বেশ কিছু রেকর্ড গড়তে যাচ্ছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

২০০৬ সালে বিশ্বকাপে অভিষেক হওয়ার পর থেকে মেসি এখনও পর্যন্ত ২৫টি ম্যাচ খেলেছেন। বিশ্বকাপে সমান ম্যাচ খেলেছেন জার্মানির বিশ্বজয়ী সাবেক অধিনায়ক লোথার ম্যাথিউজ। আগামীকাল ফ্রান্সের বিপক্ষে ফাইনালে মাঠে নামলেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়বেন মেসি।

বিশ্বকাপে মেসি এখনও পর্যন্ত খেলেছেন ২১৯৪ মিনিট। সময়ের হিসাবে তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। বিশ্বকাপে ২২১৭ মিনিট খেলে শীর্ষে রয়েছেন ইতালির সাবেক ফুটবলার পাওলো মালদিনি। রোববার আর মাত্র ২৪ মিনিট খেললে বিশ্বকাপে সবচেয়ে বেশি মিনিট খেলার রেকর্ড গড়বেন মেসি।

বিশ্বকাপে ২৫ ম্যাচে ১৬টিতে জয়ের স্বাদ পেয়েছেন মেসি। ১৭ ম্যাচ জয়ের স্বাদ পেয়ে শীর্ষে আছেন জার্মানির সাবেক তারকা ফুটবলার মিরোস্লাভ ক্লোজ। রোববার জয় পেলে মিরোস্লাভের রেকর্ডে ভাগ বসাবেন মেসি।

বিশ্বকাপে সতীর্থদের দিয়ে এখনও পর্যন্ত ৯টি গোল করিয়েছেন মেসি। ফাইনালে সতীর্থদের দিয়ে আর দুটি গোল করাতে পারলে ভেঙে দেবেন পেলের রেকর্ড। একটি গোলে সাহায্য করলেও পেলেকে ছুঁয়ে ফেলবেন মেসি।

কাতার বিশ্বকাপে গোল্ডেন বল জেতার অন্যতম দাবিদার লিওনেল মেসি। রোববার সেরা পারফরম্যান্স করে গোল্ডেন বল জিতলে রেকর্ড গড়বেন তিনি। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপে গোল্ডেন বল জিতে ছিলেন মেসি।  বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কোনও ফুটবলারের দুইবার গোল্ডেন বল জেতার নজির নেই।

কাতার বিশ্বকাপে এখনও পর্যন্ত পাঁচটি গোল করেছেন মেসি। সোনার বুট জেতার দৌড়ে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের সঙ্গে যৌথ ভাবে শীর্ষে রয়েছেন তিনি। ফাইনালে গোল করতে পারলে জিতবেন সোনার বুট। তাহলে বিশ্বের সপ্তম ফুটবলার হিসেবে বিশ্বকাপে সোনার বুট এবং সোনার বল জেতার নজির গড়বেন মেসি। এর আগে ব্রাজিলের লিয়োনিদাস দ্য সিলভা, গ্যারিঞ্চা, রোনাল্ডো, ইটালির পাওলো রোসি, সালভাতোর স্কিলাচি এবং আর্জেন্টিনার সাবেক ফুটবলার মারিয়ো কেম্পেস। রোনাল্দো বাদে সকলে একটি বিশ্বকাপেই দুটি পুরস্কার জিতেছিলেন।

বিশ্বকাপে মেসি এখনও পর্যন্ত ১১টি গোল করেছেন এবং নয়টি গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। অর্থাৎ, দলের ২০টি গোলে তার অবদান রয়েছে। এ ক্ষেত্রে তার আগে রয়েছেন শুধু পেলে। তিনি ১২টি গোল করেছেন এবং সতীর্থদের ২০টি গোল করিয়েছেন। রোববারের ফাইনালে দুটি গোলে অবদান রাখতে পারলে পেলেকে ছুঁয়ে ফেলবেন মেসি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর