,

জামানত হারালেন মাহাথির মোহাম্মদ

হাওর বার্তা ডেস্কঃ দীর্ঘ ৫০ বছর নিজ আসন ধরে রেখেছিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। অবশেষে হেরে গেরাকান তানাহ এয়ার (জিটিএ) জোটের এ প্রার্থী তার আসনটি হারিয়েছেন। ১৯৬৯ সালের পর দেশটির সাধারণ নির্বাচনে এই প্রথম নিজ আসনে হেরে জামানত বাজেয়াপ্ত হয়েছে মাহাথিরের।

নির্বাচন কমিশনের তথ্যে দেখা গেছে, এই নির্বাচনে প্রথমবারের মতো সাবেক তিন তিনবারের প্রধানমন্ত্রী প্রবীণ রাজনীতিক মাহাথির মোহাম্মদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে ভোটাররা। আলোর সেতার রাজ্যের লংকাবি আসনে হেরে গেছেন তিনি।

মাহাথির মোহাম্মদ ন্যাশনাল অ্যালায়ান্সের (পিএন) মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে পরাজিত হন। এই আসনের মোট ২৫ হাজার ৪৬৩ ভোটের মধ্যে সুহাইমি ১৩ হাজার ৫১৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

৯৭ বছর বয়সী মাহাথির মাত্র ৪ হাজার ৫৬৬ ভোট পেয়েছেন। প্রয়োজনীয় ভোট না পাওয়ায় জামানত হারিয়েছেন তিনি।

এর আগে শনিবার (১৯ নভেম্বর) সকাল ৭টায় মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় সন্ধ্যা ৬টায়। এরপরই শুরু হয় ভোট গণনা। ভোটের আগে একাধিক জনমত জরিপে এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস দেয়া হয়। ভোটের ফলাফলেও তেমনটাই দেখা যাচ্ছে।

শনিবার (১৯ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে মেঘাচ্ছন্ন আকাশ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সত্ত্বেও নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছেন। ভোটের আগে একাধিক জনমত জরিপে এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস দেয়া হয়।

নিক্কেই এশিয়ার লাইভ আপডেট তথ্য বলছে, আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান (পিএইচ) এখন পর্যন্ত ২৮টি আসনে জয় নিশ্চিত করেছে। এছাড়া ৬৪টি আসনে এগিয়ে রয়েছে। মহিউদ্দিনের ন্যাশনাল অ্যালায়ান্স (পিএন) ২৬টি আসনে জয় পেয়েছে। এগিয়ে রয়েছে ৪৩ আসনে। আর ইসমাইল সাবরির বারিসান ন্যাশনাল জোট ১৫টি আসন জিতেছে। আর এগিয়ে রয়েছে ১৮টি আসনে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর