,

জেলা শহরে ভিক্ষাবৃত্তি বন্ধ শিগগিরই ভিক্ষুকদের পুনর্বাসনের ব্যবস্থা করতে যাচ্ছে সরকার

হাওর বার্তা ডেস্কঃ রাজধানী ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ভিক্ষাবৃত্তি বন্ধ করতে শিগগিরই ভিক্ষুকদের পুনর্বাসনের ব্যবস্থা করতে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংক্রান্ত নির্দেশও দিয়েছেন।

রবিবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে এ বিষয়ে জানান সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

সামাজিক নিরাপত্তা বেষ্টনীর নানা কর্মসূচি থাকা সত্ত্বেও ঢাকা শহরে কেন ভিক্ষুকদের আনাগোনা তা জানতে চান এ কে এম রহমতুল্লাহ। ভিক্ষাবৃত্তি বন্ধে পদক্ষেপ নেওয়া হবে কি না তা জানতে চেয়ে মন্ত্রীর উদ্দেশে প্রশ্ন রাখেন তিনি।

সম্পূরক প্রশ্নে এ কে এম রহমতুল্লাহ বলেন, সরকারের তিন মেয়াদ অব্যহতভাবে চলছে। এর আগে ১৯৯৬ সালেও ক্ষমতায় ছিল। বয়স্কভাতাসহ অনেকরকম ভাতা দিয়ে যাচ্ছে। যাদের বাড়িঘর নেই তাদের বাড়িঘর দেওয়া হয়েছে। আজকেও আসার সময় রাস্তায় ১০জন ফকির (ভিখারী) ভিক্ষা চেয়েছে। কিন্তু এই জিনিসটা কেন হবে? সবকিছু সামাজিক বেষ্টনীর মধ্যে নিয়ে আসা হয়েছে। আশ্রয়ন প্রকল্প করা হয়েছে। সমস্ত রকম সাহায্য দেওয়া হচ্ছে। তাহলে রাস্তার ওপরে ভিক্ষুক থাকার তো কথা নয়। থাকা উচিতও নয়। এদের জন্য কী কী পদক্ষেপ গ্রহণ করা হবে।

জবাবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা শহরে ভিক্ষুকদের উৎপাতের বিষয়ে তার সঙ্গে কথা বলেছেন। এটা কীভাবে নিরসন করা যায় তার জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। অল্পদিনের মধ্যে ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ভিক্ষাবৃত্তি বন্ধ করতে প্রধানমন্ত্রীর নির্দেশে পুনর্বাসনের ব্যবস্থা করতে যাচ্ছে সরকার।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর