প্রতি জেলায় শেখ কামাল আইটি পার্ক স্থাপন করা হবে

হাওর বার্তা ডেস্কঃ বেকার যুবকদের দক্ষতা উন্নয়ন ও কর্মস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রত্যেক জেলায় একটি করে শেখ কামাল আইটি বা হাইটেক পার্ক স্থাপন করা হবে। রোববার (২৩ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির ২৯তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং আরমা দত্ত অংশ নেন।

বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত ও একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন থেকে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা হয়।

এছাড়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি, বাস্তবায়নের সর্বশেষ অবস্থা নিয়েও আলোচনা হয়। আর ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করা হয়।

ইউনিয়ন পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও ইন্টারনেটের গতি শক্তিশালীকরণের লক্ষ্যে এরই মধ্যে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা (এডিপি) স্যোসাল অবলিগেটরি ফান্ড নিজস্ব অর্থয়নে ৩টি প্রকল্প বাস্তবায়ন এবং এডিপির অর্থায়নে ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও ৫-জি সেবা দানে নেটওয়ার্ক আধুনিকরণ’ শীর্ষক প্রকল্প এবং (SOF) এর অর্থায়নে ‘উপকূলীয়, পার্বত্য ও অন্যান্য দুর্গম এলাকায় টেলিটকের মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় গৃহীত প্রকল্পসমূহ দ্রুত বাস্তবায়ন এবং চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন, ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক নিয়মিত পর্যবেক্ষণ এবং বিস্তারিত প্রতিবেদন উপস্থাপনের জন্য সুপারিশ করে কমিটি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়ার সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানরা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর