,

ভোট গ্রহণ চলছে, ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ‘রুশপন্থী’ মোলোনি

হাওর বার্তা ডেস্কঃ ইতালিতে রোববার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এর ফল কী হয়, তা জানতে ইউরোপের অন্যান্য দেশও অধীর আগ্রহে অপেক্ষা করছে। ভোটের আগে হওয়া সর্বশেষ জনমত জরিপগুলোতে জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন কট্টর ডানপন্থি ব্রাদার্স অব ইতালি পার্টির জয়জয়কার দেখা গেছে।

১০ সেপ্টেম্বরের আগে অনুষ্ঠিত একটি জনমত জরিপে দেখা গেছে, ডানপন্থী জোট ব্রাদার্স অব ইতালি প্রায় ৪৬ শতাংশ ভোট পেতে পারে। মধ্য-বামপন্থি সাবেক প্রধানমন্ত্রী এনরিকো লেট্টার নেতৃত্বাধীন পরবর্তী বৃহত্তম জোট তাদের থেকে প্রায় ১৭ পয়েন্ট পিছিয়ে রয়েছে। এটি জর্জিয়া মেলোনিকে সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা দেয়ার জন্য যথেষ্ট হবে। আরও দুই ডানপন্থি দলের সঙ্গে মিলে করা তার জোট ক্ষমতাসীন হলে মেলোনিই ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হবেন বলে ধারণা করা হচ্ছে।

মোলোনির সম্পর্কে একটি চাপা সন্দেহ হল রাশিয়ার প্রতি তার অবস্থান। তার সহযোগীদের মধ্যে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি, যিনি আবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের বন্ধু। গত ২২ সেপ্টেম্বর তিনি বলেছিলেন যে, ইউক্রেন আক্রমণ করার মাধ্যমে পুতিন ভলোদিমির জেলেনস্কির সরকারকে ‘ভদ্র লোক’ দিয়ে প্রতিস্থাপন করতে চেয়েছিলেন।

গত জুলাইয়ে মারিও দ্রাঘির জাতীয় ঐক্য সরকার ভেঙে যাওয়ায় ইতালিতে এক শতকেরও বেশি সময় পর শরৎকালে প্রথম সাধারণ নির্বাচন হচ্ছে। ভোটগ্রহণ রোববার রাতে শেষ হলেও সংখ্যানুপাতিক হিসাব আর বেশি ভোট পাওয়া প্রার্থীর আসন জয়সহ নানান জটিল বিন্যাস থাকায় পার্লামেন্টে কোন দল ঠিক কত আসন পেতে যাচ্ছে তা বের হতে সময় লাগবে।

সূত্র: দ্য ইকোনমিস্ট।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর