মা হতে চেয়েছিলেন অর্পিতা, ‘সম্মতি’ দিয়েছিলেন পার্থ

হাওর বার্তা ডেস্কঃ মা হতে চেয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত অর্পিতা মুখোপাধ্যায়। তিনি সন্তান দত্তক নিতে চেয়েছিলেন বলে দাবি করেছে ইডি। সেজন্য প্রয়োজনীয় অনাপত্তির শংসাপত্র (নো অবজেকশন লেটার) দিয়েছিলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আদালতে উপস্থাপন করা চার্জশিটে এমনটাই দাবি করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

এ সংক্রান্ত চিঠি তদন্তকারী সংস্থা অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার করেছে বলেও দাবি করা হয়েছে। গত সোমবার আদালতে চার্জশিট দাখিল করেছে ইডি। প্রকাশ্যে না আসা অনেক তথ্যেরই উল্লেখ রয়েছে তাতে। তার মধ্যে অন্যতম অর্পিতার দত্তক নিতে চাওয়ার বিষয়টি।

প্রসঙ্গত, ইডি পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে তল্লাশির সময়ই তার ‘ঘনিষ্ঠ’ অর্পিতার দক্ষিণ কলকাতার একটি ফ্ল্যাটে অভিযান চালায়। সেখানে নগদ ২১ কোটি ৯০ লাখ রুপি ছাড়াও বহুমূল্যের গয়না এবং বিদেশি মুদ্রা জব্দ করা হয়।

ওই সময়ে বহু নথিও অর্পিতার ফ্ল্যাট থেকে নিয়ে যান ইডির কর্মকর্তারা। ২২ ও ২৩ জুলাইয়ের মধ্য রাতে উদ্ধার হওয়া নথির মধ্যে এমন একটি চিঠি পাওয়া গেছে বলে দাবি ইডির, যেখানে অর্পিতার সন্তান দত্তক নিতে চাওয়ার ইচ্ছা এবং তার জন্য মন্ত্রী হিসেবে পার্থর শংসাপত্র দেয়ার উল্লেখ রয়েছে।

ইডি দাবি করেছে, ওই চিঠিতে পার্থ নিজেকে অর্পিতা ‘ঘনিষ্ঠ পারিবারিক বন্ধু’ বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে জানিয়েছেন, অর্পিতা সন্তান দত্তক নিলে তার কোনো আপত্তি নেই।

এই সার্টিফিকেট নিয়ে পার্থ জিজ্ঞাসাবাদে তদন্তকারীদের কী বলেছেন সে কথাও চার্জশিটে উল্লেখ করা হয়েছে। ইডির দাবি, পার্থ ওই সার্টিফিকেট প্রসঙ্গে জানিয়েছেন, এক জন জনপ্রতিনিধি হিসেবে তার কাছে অনেকেই বিভিন্ন বিষয়ে শংসাপত্র নিতে আসেন। সে কারণে এমন অনেক শংসাপত্র তার কাছে তৈরি করা থাকে। তবে সেই শংসাপত্রের নীচে যে তারই স্বাক্ষর রয়েছে সে কথা তদন্তকারীদের কাছে স্বীকার করেছেন পার্থ।
সূত্র: আনন্দবাজার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর