,

ভারতীয় যুবকের কীর্তি ব্যাগেই বন্দুক, জুতার বোতাম চাপলেও বের হবে গুলি

হাওর বার্তা ডেস্কঃ নারীদের সুরক্ষার জন্য নতুন ধরনের ব্যাগ, লিপস্টিক আর জুতার নকশা তৈরি করেছেন ভারতের উত্তর প্রদেশের এক যুবক। এ কাজের জন্য তাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে। এই তিনটি জিনিসের আড়ালেই রয়েছে বন্দুক। একা রাস্তায় নারীরা কেউ বিপদে পড়লে এই বন্দুকই তাদের বাঁচাবে বলে মনে করেন ওই যুবক।

উত্তর প্রদেশের ওই যুবকের নাম শ্যাম চৌরাসিয়া। বন্দুক বসানো একটি ব্যাগ, জুতা আর লিপস্টিক বানিয়েছেন তিনি। তিনটি জিনিসই রাস্তাঘাটে চলাফেরার সময় নারীদের কাছে থাকে।

শ্যামের তৈরি সুন্দর পাথর বসানো নকশা করা ব্যাগের এক দিকে রয়েছে বন্দুকের নল। অন্য দিকে রয়েছে ছোট্ট লাল বোতাম। বোতামে চাপ দিলেই সশব্দে ‘গুলি’ বের হবে ওই নল থেকে। তবে সেই গুলি নকল। তাতে কারও আঘাত লাগবে না। শব্দে আশপাশের লোকজন সতর্ক হবেন মাত্র।

লিপস্টিক আর জুতাতেও একই বন্দুকের নকশা করা হয়েছে। প্রতি ক্ষেত্রেই লাল বোতামে চাপ দিলে হবে কানফাটা আওয়াজ। শ্যামের দাবি, এই তিনটি জিনিসের যে কোনো একটি কাছে থাকলেই মেয়েরা আত্মরক্ষা করতে পারবেন।

শ্যাম জানান, কেউ তাদের বিরক্ত করতে এলে শুধু চাপ দিতে হবে লাল বোতামে। তৎক্ষণাৎ তার অবস্থান সংক্রান্ত তথ্য জরুরি ভিত্তিতে পৌঁছে যাবে ১১২ নম্বরে। পুলিশ সেই তথ্য পেয়ে যত ক্ষণে সেখানে পৌঁছাচ্ছে, তত ক্ষণ বন্দুকের মাধ্যমে আত্মরক্ষা করতে পারবেন আক্রান্ত নারী।

শ্যামের বানানো এই তিনটি জিনিসই ব্লু-টুথের মাধ্যমে মোবাইল ফোনের সঙ্গে যুক্ত করা যায়। এতে চার্জও দেওয়া যায় বলে জানিয়েছেন তিনি। এক বার চার্জ দিলে তা টানা দুই সপ্তাহ ব্যবহার করা যায়।

বর্তমানে ব্যাগ, লিপস্টিক আর জুতার স্বত্বের জন্য আবেদন জানিয়েছেন তিনি। এগুলোর দাম নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৪৯৭ টাকা। জিনিসগুলো বাজারে আনার জন্য শ্যামকে সাহায্য করছে আব্দুল কালাম ইউনিভার্সিটি।
সূত্র: আনন্দবাজার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর